Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ ঢাকা সফরে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সফরে কী আলোচনা হবে সেটি ঠিক করতে এ মাসের শেষ দিকে (জানুয়ারি) দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ বিষয়ে যোগাযোগ করলে পররাষ্ট্র সচিব বলেন, আমার আগে যাওয়ার কথা ছিল। তখন যেতে পারলে শীর্ষ যে বৈঠকটি হয়ে গেল (গত ১৭ ডিসেম্বর শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক) সেটির প্রস্তুতিমূলক কাজ করা যেত। এখন জানুয়ারির শেষে যাওয়ার বিষয়টি ঠিক হয়েছে।

পররাষ্ট্র সবিচ বলেন, স¤প্রতি আমাদের পররাষ্ট্রমন্ত্রী ও পরবর্তীতে প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার পরে যে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেখানে অনেক সিদ্ধান্তের কথা আছে। সেগুলো এবং ২৬ মার্চ যখন আসবেন তখন কী আলোচনা করা যায় সেটির মধ্যে সমন্বয় করতে হবে।

পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এজেন্ডা কী হবে জানতে চাইলে তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের বৈঠক, প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চ্যুয়াল সামিট এবং ২৬ মার্চে স্বশরীরে বৈঠককে মাথায় রেখে আমরা এজেন্ডা ঠিক করবো। নতুন নতুন বিষয় নিয়ে এগিয়ে যেতে পারি। সম্পর্কে যে কণ্টকতা আছে সেটি যেন অন্যান্য যে সুযোগগুলো আছে সেগুলোকে প্রভাবিত না করে। কণ্টকতা থাকবে এবং এটি বিশ্বের সব প্রতিবেশীর মধ্যে থাকবে। ছোট ও বড় হলে অন্য ধরনের মাত্রা যোগ হয়। কিন্তু এটি যেন অন্যখাতে এগিয়ে যেতে আমাদের আটকে না রাখে।



 

Show all comments
  • Nadim ahmed ৩ জানুয়ারি, ২০২১, ৩:১৬ পিএম says : 0
    দিল্লী গিয়ে কথা বলতে পারবে তো এই লোক? নাকি জি-হ্যা জি-হ্যা বলে কিছু পাচার করে .... দিয়ে লাড্ডুটা খেয়ে চলে আসবে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্র সচিব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ