Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুরের দায়েরকৃত মানহানির মামলায় দৈনিক ইনকিলাব সম্পাদকসহ ২জনের জামিন লাভ

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:১৫ পিএম | আপডেট : ৪:৫৬ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২০

মাদারীপুর ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত মানহানির মামলায় গতকাল দৈনিক ইনকিলাব সম্পাদক জনাব এ এম এম বাহাউদ্দীনসহ ২জনের জামিন মঞ্জুর করেছেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট । মামলায় জামিনপ্রাপ্ত অন্য আসামী হচ্ছেন দৈনিক ইনকিলাব এর পরিচালক (এডমিন এ্যান্ড মার্কেটিং) মো:আবদুল কাদের । চীফ জুডিসিয়াল আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ মামলার পুনার্ঙ্গ শুনানাী শেষে ৫হাজার টাকার বন্ডে ২জনকে জামিন মঞ্জুর করে আগামী ২৪ ফ্রেব্রুয়ারী পরবর্তী শুনানীর জন্য দিন ধার্য রেখেছেন।
সোয়া এগার টায় চীফ জডিসিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ আদালতে উঠার পর মামলাটি শুনানীর জন্য বেঞ্চে উপস্থাপন করা হয়। তখন দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দিন, ইনকিলাবের পরিচালক (এডমিন এ্যান্ড মার্কেটিং) আবদুল কাদের আদালতের ডকে ওঠেন। এ মামলার কারনে অনেক লোক দেশবরেন্য সম্পাদককে এক নজর দেখার জন্য আদালতে ভীড় জমায়। অনুমান সাড়ে ১১টার দিকে মামলাটি শুনানীর জন্য বিচারকের কাছে উপস্থাপন করার পর আসামীপক্ষের নিযু্িক্তয় আইনজীবি আবুল হাসান সোহেল,দৈনিক ইনকিলাবের মহামান্য হাইকোর্টের আদালতের প্রতিবেদক সৈয়দ আহমেদ গাজী এবং এডভোকেট আনোয়ারুল কবির বাবুল শুনানীতে অংশ নিয়ে বলেন , সাবেক মন্ত্রী শাজাহান খানের মেয়ে ওইশী খানের করোনা রির্পোট শুধু দেনিক ইনকিলাব নয় প্রথম আলো মানবজমিন যুগান্তরে অনলাইন র্ভাষনে এবং ঘটনার পরদিন মানবজমিন কাগজে প্রকাশিত হয়েছে। তাছাড়া দৈনিক ইনকিলাবে সংবাদ প্রকাশের পর ৩০ জুলাই সাজাহান খানের পাঠানো প্রতিবাদ লিপি ছাপা হয়েছে।অথচ বাদীপক্ষ শুধুমাত্র দৈনিক ইনকিলাবকে দায়ী করে মাদারীপুর আদালতে মামলা করেছেন যাহা সত্যিই দু:খজনক । তাছাড়া যাদের মানহানী হয়েছে বলে আরজীতে যেভাবে উল্লেখ করা হয়েছে সে বা তার পরিবারের কোন লোক প্রকাশিত সংবাদে ক্ষতিগ্রস্থ মনে করিলে মামলা করতে পারতো অথচ তাদের কেউ মামলা করেনি বা মামলায় স্বাক্ষী হিসাবে অন্তভুক্ত হয়নি। সুতারাং বাদী ক্ষতিগ্রস্থ না হওয়ায় এ মামলা আইনত চলতে পারেনা বলে আসামীপক্ষের আইনজীবিরা শুনানীতে উল্লেখ করেন। এছাড়া আসামীপক্ষে মাদারীপুর জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট মো: জাফর আলী মিয়া এডভোকেট হাওলাদার মো: মিজানুর রহমান এডভোকেট বোরহানুস সুলতান শুনানী অংশগ্রহন করে সহায়তা করেন।


উল্লেখ্য , সাবেক নৌ-পরিবহনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মন্ডলির সদস্য, মাদারীপুর ২ আসনের সংসদ সদস্য শাজাহান খানের মেয়েকে নিয়ে মানহানীকর সংবাদ প্রকাশের অভিযোগে এনে মাদারীপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গত ৩১ আগস্ট দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীনসহ তিনজনের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়। আদালতে মামলাটি দায়ের করেন মাদারীপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হাওলাদার
মামলার আরজীতে অভিযোগ করে বলা হয়, চলতি বছরের ২০ ফেব্রুয়ারি শাজাহান খানের একমাত্র মেয়ে ঐশী লন্ডন থেকে ছুটিতে বাংলাদেশে আসেন। করোনাভাইরাসের কারণে তিনি আর যেতে পারেননি। গত ২৬ জুলাই বিমানে ইংল্যান্ড যাওয়ার কথা ছিল তার। এর দু’দিন আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আইসোলেশন সেন্টারে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করান তিনি। একদিন পর তার করোনাভাইরাস পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে আসে। কিন্তু ইমিগ্রেশনে যাচাইয়ের সময় অনলাইনে তাকে করোনাভাইরাস পজিটিভ হিসেবে দেখানো হয়।এর পরিপ্রেক্ষিতে গত ২৭ জুলাই শাজাহান খান স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়ে এই ঘটনার ব্যাখ্যা চান। পরে সংবাদ সম্মেলনে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি অ্যান্ড রেটারেন্স সেন্টারের পরিচালক ভুলের দায় স্বীকার করেন। সংবাদ সম্মেলনে বলা হয়, তাদের ডাটা অপারেটরের ভুলের কারণে ওই সমস্যা তৈরি হয়। যার জন্য শাজাহান খান বা তার মেয়ে মোটেও দায়ী নন।২৮ জুলাই তার পত্রিকার সম্পাদকীয়তে এই ঘটনাকে কেন্দ্র করে শাজাহান খানকে নিয়ে অসত্য তথ্য লেখেন। পত্রিকাটি শাজাহান খানের বিরুদ্ধে ‘করোনাভাইরাস সনদ জালিয়াতির’ অভিযোগ তোলেন।



 

Show all comments
  • Md Akbar Hussain ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৩৭ পিএম says : 0
    গণমাধ্যম ও নাগরিকদের বিরদ্ধে কথায় কথায় ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার মেনে নেয়া যায় না। বাকশালী কায়দায় সাংবাদিক ও সংবাদপত্রের কন্ঠরোধ নয় বরং অবাধ তথ্য প্রবাহ ও স্বাধীন সাংবাদিকতার সুযোগ সৃষ্টি করুন। দেশব্যাপী ভিন্নমতালম্বীদের উপর নির্যাতন-নিপীড়নের স্বৈরতান্ত্রিক পথ থেকে সরে এসে গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্নত রাখুন।
    Total Reply(1) Reply
    • Sayed, Freedom Fighter ৩১ ডিসেম্বর, ২০২০, ৫:৪৫ পিএম says : 0
      What do u mean by " বাকশালী কায়দা" ?
  • KM Mubashshir ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৩৮ পিএম says : 0
    প্রতিষ্ঠার সময় থেকেই দৈনিক ইনকিলাব সততা ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে এদেশের আলেম-উলামাসহ কোটি কোটি সাধারণ পাঠকের আস্থা, ভালবাসা ও সুখ্যাতি অর্জন করেছে। .... ক্ষমতার অপব্যবহার করে সংবাদপত্রের কণ্ঠরোধের করতেই ইনকিলাব সম্পাদক ও প্রতিবেদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে। আমরা মামলা দায়েরের তীব্র নিন্দা জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Md Nur Nobi ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম says : 0
    Alhamdulillah, Very good news
    Total Reply(0) Reply
  • Kingdom Kingdom ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪০ পিএম says : 0
    Congratulations my dear editor. Allah always with you.
    Total Reply(0) Reply
  • মেহের আলী ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ খুবই খূশির খবর।
    Total Reply(0) Reply
  • Bpsi Kamrul Hasan ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪২ পিএম says : 0
    স্বাধীন সংবাদপত্রের বিরুদ্ধে এ ধরনের মামলা সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে বিরূপ প্রভাব পড়বে। এতে দূর্নীতিবাজ ও অপরাধচক্রের প্রবণতা বৃদ্ধি পাবে। জামিন দেয়ায় আদালতকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • মানারাত ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    অভিনন্দন প্রিয় সম্পাদক বাহাউদ্দীন সাহেব ও ইনকিলাব পরিবারকে। সত্য সংবাদ প্রকাশে আরও সক্রিয়তা ও বলিষ্ঠতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    দেশের অধিকাংশ গণমাধ্যমে দেশের বাস্তব চিত্র উঠে আসছে না, পত্রিকা খুললেই শুধু চাটুকারিতা, চামচামি আর একপেশি সংবাদ ছাড়া কিছুই চোখে পড়ে না। এহেন পরিস্থিতিতেও ইনকিলাব এখনও সাহসিকতা ও সততার সাথে সংবাদ পরিবেশন করে যাচ্ছে বলে মনে করি। আমার মতো সাধারণ পাঠকের কাছে বিসয়টি বেশ তৃপ্তিরও। ইসলামের খেদমতে এগিয়ে যাক ইনকিলাব পরিবার।
    Total Reply(0) Reply
  • Ishtiaq Hossain ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    ইনকিলাব যতদিন তার নীতি নৈতিকতায় অটল থাকবে, ততদিন এদেশের ধর্মপ্রাণ মুসলমানগণ তাদের পাশে থাকবে।
    Total Reply(0) Reply
  • তানিয়া ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৫ পিএম says : 0
    কোর্টকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • বাবুল ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৫ পিএম says : 0
    দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দীন সাহেব সব সময়ই সত্যের পক্ষে অবিচল। তাই তিনি কখনও অন্যায়ের কাছে মাথা নত করবেন না।
    Total Reply(0) Reply
  • Bishojite Podder ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৫ পিএম says : 0
    এএমএম বাহাউদ্দীন ভাই আপনি এগিয়ে যান । কোন অপশক্তিই আপনার সত্যের পথে চলাকে দমাতে পারবে না।
    Total Reply(0) Reply
  • MD Biplob ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৬ পিএম says : 0
    একটি জাতীয় দৈনিকের সম্পাদকের বিরুদ্ধে শুধুমাত্র সংবাদ প্রকাশ করার কারণে এ মামলা হতে পারেনা।
    Total Reply(0) Reply
  • Jaker ৩১ ডিসেম্বর, ২০২০, ৩:৪৭ পিএম says : 0
    অন্যায়, অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে সবসময় সোচ্চার দৈনিক ইনকিলাব নানা প্রতিকূলতার মাঝেও সত্য প্রকাশে নির্ভীক ভূমিকা রেখে আসছে। আর যার নেতৃত্বে ও সম্পাদনায় পত্রিকাটি এ ভূমিকা রাখছে তিনি হলেন গণমাধ্যমের এক আপোসহীন নাম পরিচ্ছন্ন ব্যক্তিত্ব এ এম এম বাহাউদ্দীন। তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলা সাংবাদিকসহ নাগরিক সমাজের সকলকে বিস্মিত করেছে।
    Total Reply(0) Reply
  • শামসুল হক শারেক ৩১ ডিসেম্বর, ২০২০, ৬:৩৯ পিএম says : 0
    কথায় কথায় সম্পদক, সাংবাদিক ও সংবাদ পত্রের বিরুদ্ধে মামলা করতে পারা আইনটা বাতিল করা দরকার।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৩১ ডিসেম্বর, ২০২০, ১০:২১ পিএম says : 0
    এই মানহানির মামলার মেরিট নেই।দেশের বিচারক গনের প্রতি গভীর শ্রদ্ধা রেখেই বলছি। আপনাদের জানা আছে জার মানহানি হবে সেই মামলা করতে পারবে। অন‍্যকেও প্রশ্নই উঠেনা। এটি হয়রানিমূলক মামলা হয়ে গেলো এখন মহামান্য হাইকোর্টে 561কোয়াস হবে। দেশের লক্ষ লক্ষ মানুষের জনপ্রিয় পত্রিকা ইনকিলাভের বিরুদ্ধে মামলা অন‍্য সব পত্রিকা একি সংবাদ প্রকাশের পরও তাদের বিরুদ্ধে মামলা হলো না ইত্যাদি ইত্যাদির কারণে ষড়যন্ত্র হয়রানিমূলক মামলা। ইনশাআল্লাহ বাংলাদেশের মাঠিতে ইনকিলাব আছে থাকবে। সম্পাদক মন্ডলী পত্রিকার সকল সাংবাদিকতার পেশায় নিয়োজিত সাংবাদিক বন্ধুরা যুগে যুগে কলম সৈনিকদের যেমন হাজারো লক্ষ বন্ধু আছেন বিপরীতে শক্র আছে থাকবে। সবকিছুর মাঝেই ইনকিলাব দায়িত্বশীল দায়িত্বসম্পন্ন দায়িত্বজ্ঞান নিয়ে যুগের পর যুগ শতাব্দীর পর শতাব্দী আপন মহিমায় মহিমান্বিত হয়ে সব বাধা অতিক্রম করে এগিয়ে যাবেন। ইনশাআল্লাহ। সকল শ্রদ্ধেয় কলা কৌশলী সাংবাদিক বন্ধুরা ইনকিলাবের শ্রদ্ধা ভাজন আলেমদের গভীর শ্রদ্ধা সালাম জানাচ্ছি। ইংরেজি নববর্ষের সুভৃচছা জানাচ্ছি। ইনকিলাব জিন্দাবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ