Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর কত বয়স হলে পাবে বয়স্ক ভাতা?

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বয়সের ভারে নুয়ে পড়েছে জবেদা বেগম। বার্ধক্যজনিত কারণে নানা রোগেশোকে দীর্ঘদিন ধরে ভুগছেন তিনি। বয়স হয়েছে ৮০ বছর। চিকিৎসাতো দূরের কথা, তিন বেলা খাবার জোটানোই তার জন্য কষ্টকর। জীবনের শেষ সময়ে একটু স্বচ্ছলতার আশায় বয়স্ক ভাতার কার্ডের জন্য ধরনা দিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে। আশ্বাস মিললেও জোটেনি কোনো কার্ড।
জবেদা বেগমের বাড়ি কুষ্টিয়া সদর উপজেলার ১০নং উজানগ্রাম ইউনিয়নের ২নং ওয়ার্ড উজানগ্রামে। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার জন্মতারিখ ১৯৪৭ সালের ১৮ অক্টোবর। সরকারি নিয়ম অনুযায়ী, বয়স্কভাতা পাওয়ার ক্ষেত্রে নারীর বয়স সর্বনিম্ন ৬২, আর পুরুষের বয়স সর্বনিম্ন ৬৫ বছর। সে অনুযায়ী জবেদার বয়স্ক ভাতা পাওয়ার যোগ্য হলেও এত দিনেও কেউ তার সহযোগিতায় এগিয়ে আসেনি।
এলাকাবাসী ও স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, জবেদা বেগম স্বামী ইউনুস মিয়া মারা গেছেন প্রায় ২০ বছর আগে। সংসার জীবনে দুই মেয়ে। কোন পুত্র সন্তান নেই জবেদার। মেয়ে দুইটা বিয়ে হয়ে গেছে। এখন তিনি ভূমিহীন এক নাতির খুপটি ঘরে বসবাস করছে।
জবেদা বেগম বলেন, স্বামী মারা যাওয়ার পর খুব কষ্টত আছি। অসুস্থ হলে ঠিকমতো ওষুধ কিনে খ্যাতে পারি না। একটু খ্যায়ে-পড়ে চলার জন্য ম্যালা দিন ধরে চেয়ারম্যান-মেম্বারদের বয়স্ক ভাতার কার্ডের জন্য কত্তবার গেছি, হিসাব নাই। ব্যাবাক খালি কথা দিছে, কেউ কথা থুইনি (রাখেনি)। আর কত বয়স হলে হামাক কার্ড দিবে?’
তিনি আরো বলেন, নাতীর উপার্জনের টাকায় ধ্যারদেনা করে খুব কষ্টে চলতেছে তার উপর আমার টানা এটা খুবই কষ্টের।
এ ব্যাপারে উজানগ্রাম ইউপি চেয়ারম্যান সাবুবিন ইসলাম বলেন, ‘এত বয়সী এক বিধবা নারীর বয়স্ক ভাতার কার্ড হয়নি, এটা আমার জানা ছিল না। আমি চেয়ারম্যান হওয়ার পর তিনি আমার কাছে এ ব্যাপারে আসেননি। তবে স্থানীয় ইউপি সদস্যের সঙ্গে কথা বলে যৌক্তিকতা থাকলে আমি তার বয়স্ক ভাতার কার্ড করে দেয়ার ব্যবস্থা করে দেব।’
ইউনিয়ন সমাজসেবা অফিসার রবিউল ইসলাম বলেন, কোন কারণ বসত দু’একটা মিস হতে পারে। পরবর্তিতে জবেদার বিষয়ে তদন্ত সাপেক্ষে তার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। বয়স্ক ভাতা পাওয়ার মতো উপযুক্ত হলে তাকে অবশ্যই কার্ড করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ