Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাহজালালে যাত্রীদের দুর্ভোগ

বিমানের সউদীর ফ্লাইট বন্ধ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ২২ ডিসেম্বর, ২০২০

করোনার কারণে কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িক বন্ধ ঘোষণা করেছে সউদী আরব। এতে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়েন শত শত যাত্রী। যাত্রার শেষ মুহূর্তের এই দুর্ভোগে ক্ষোভে ফেটে পড়েন তারা। ভিসা এবং আকামার মেয়াদ শেষ হওয়া নিয়েও রয়েছে দুশ্চিন্তা। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, পুনরায় ফ্লাইট চালু হলে বুকিং দেওয়া টিকিটের জন্য নতুন করে টাকা খরচ করতে হবে না যাত্রীদের।
সউদী আরবের জেদ্দা, রিয়াদ ও দাম্মামে সব ফ্লাইট বাতিল করেছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স। গতকাল সোমবার (২১ ডিসেম্বর) থেকে সব ফ্লাইট আগামী এক সপ্তাহ বন্ধ থাকবে বলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।
যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ায় গত রোববার আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করে সউদী আরব। এছাড়া স্থল ও সমুদ্র বন্দরের সকল প্রবেশও বন্ধ করা হয়েছে। সউদীর প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, সউদী আরব কোন ব্যতিক্রম ছাড়া এক সপ্তাহের জন্য সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে স্থগিত করছে। এই স্থগিতাদেশের সময় আরও এক সপ্তাহের জন্য বাড়তে পারে।
তবে বর্তমানে সউদী আরবে অবস্থানকারী আন্তর্জাতিক ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। ফ্লাইটগুলো সউদী আরব ছেড়ে যেতে পারবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানিয়েছেন, এ সময় বিমানের টিকিট কাটা যাত্রীদের পুনরায় ফ্লাইট চালুর পর অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ দেয়া হবে।
এদিকে, করোনায় সউদী আরবে প্রবাসীদের জটিলতার রেস কাটতে না কাটতে আবারো দুর্ভোগে পড়লেন সউদী প্রবাসীরা। এতে কর্মস্থলে ফেরা নিয়ে শঙ্কায় পড়েছেন প্রবাসীরা। ভিসা ও আকামার মেয়াদ বাড়ানোর বিষয়ে সরকারের পক্ষ থেকে সহযোগিতার দাবি তাদের। গতকাল বিমান বন্দরে আসা ভুক্তভোগি প্রবাসীরা জানান, অনেক টাকা দিয়ে টিকেট কেটেছি। এ ছাড়াও কোভিড টেস্ট করে এখানে এসে শুনি সউদী আরবে ফ্লাইট চলাচল বন্ধ। এখন কি করবো বুঝতে পারছি না। রিয়াদ প্রবাসী আকমল হোসেন বলেন, বহু চেষ্টার পর বিমানের টিকিটের সিরিয়াল পেয়েছিলাম। এজন্য প্রায় তিন মাস অপেক্ষা করেছি। এখন শুনছি সব ফ্লাইট বন্ধ। কবে ফ্লাইট চালু হবে তা নিয়েও অনিশ্চয়তার কথা শুনছি।
এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, নিষেধাজ্ঞার কারণে গত এক সপ্তাহে ৪২টি ফ্লাইট বাতিল হয়েছে। সউদী ও বাংলাদেশে ১১ হাজার যাত্রী আটকা পড়েছে। যদি ফ্লাইট পুনরায় চালু হয়, তাহলে অগ্রাধিকার ভিত্তিতে তাদের টিকিট দেওয়া হবে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ২২ ডিসেম্বর, ২০২০, ১২:৩০ এএম says : 0
    আললাহর রাসুলের ইবাদত করো ।
    Total Reply(0) Reply
  • Sakib Hossain ২২ ডিসেম্বর, ২০২০, ৪:০৭ এএম says : 0
    সরকারের উচিত বিষয়টি কূটনৈতিকভাবে সমাধান করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ