Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার হবে চট্টগ্রাম

ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ঢাকায় নবনিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, চট্টগ্রাম হবে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসহ এ অঞ্চলের প্রবেশদ্বার। গতকাল রোববার চিটাগাং চেম্বারে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে হাই কমিশনার একথা বলেন। হাই কমিশনারকে চেম্বার ভবনের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে স্বাগত জানান চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ বৃহত্তর অর্থনীতি হিসেবে উদিত হচ্ছে। এ অঞ্চল ২৫০ কোটি মানুষের বাজার, চট্টগ্রাম যেখানে প্রবেশদ্বার হিসেবে বিবেচিত হচ্ছে। বাণিজ্য, সামুদ্রিক ও উৎপাদন খাত চট্টগ্রামে অগ্রগণ্য। প্রতিবেশীদের সাথে দৃঢ় সম্পর্কের উপর আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়ন নির্ভরশীল। তাই সেবা, উৎপাদন ইত্যাদি খাতে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বন্ধুত্বকে টেকসই করতে হবে।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দর ব্যবহারের মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহ এমনকি ভুটান, নেপালসহ উপকৃত হতে পারে। যেখানে বাংলাদেশ ও ভারত উভয়ই লাভবান হতে পারে। চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা, বে-টার্মিনালে অর্থায়নসহ অবকাঠামো উন্নয়নে ভারতের আগ্রহ রয়েছে। তিনি সীমান্তে আইসিডি, ওয়্যারহাউস নির্মাণ, রেললাইন উন্নয়ন ও স্থলবন্দরের সুযোগ সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন বলে মন্তব্য করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বিশাল বাণিজ্য ঘাটতি হ্রাসে কার্যকর উদ্যোগ, ট্যারিফ ও নন ট্যারিফ বাধা দূরীকরণ, সাগর ও অভ্যন্তরীণ নৌ-পথে মালামাল পরিবহন, রেলপথে পণ্য পরিবহন ব্যবস্থার উন্নয়ন, স্থল বন্দরসমূহে জটিলতাসমূহ সহজীকরণ ও উন্নয়নের মাধ্যমে পণ্য খালাসের গতি ত্বরান্বিত করা, বাণিজ্য ঘাটতি হ্রাসে যৌথভাবে ল্যাবরেটরী বা টেস্টিং সেন্টার স্থাপনের প্রস্তাব করেন।

মতবিনিময় সভায় চেম্বার পরিচালক এস এম আবু তৈয়ব, অঞ্জন শেখর দাশ, চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী, রাষ্ট্রদূতের পত্মী সংগীতা দোরাইস্বামী, দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী দীপ্তি আলংঘট, অতিরিক্ত কাস্টম কমিশনার আবু নুর রশিদ আহমেদ, কর্ণফুলী গ্যাসের জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার মোঃ সরোয়ার হোসেনসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিকেলে তিনি চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। এছাড়া তিনি নগরীর পাহাড়তলী এলাকায় বৃটিশ বিরোধী আন্দোলনের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব পরিদর্শন করেন।

আজ সোমবার ভারতীয় হাই কমিশনার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কামাল আজাদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় হাই কমিশনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ