Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িক বিষবৃক্ষ উপড়ে ফেলতে হবে: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:১২ পিএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে একদিকে সাম্প্রদায়িকতা, আরেকদিকে অসাম্প্রদায়িকতার দুটি ধারা চলছে। একদিকে ৪৭-এর চেতনা, অন্যদিকে ৭১-এর চেতনা। বিজয়ের এই দিনে আমাদের শপথ হবে সাম্প্রদায়িক অপশক্তি যে বিষবৃক্ষ, ডালপালা বিস্তার করেছে; সেই বিষবৃক্ষকে সমূলে উৎপাটন করে সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দেয়ার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করা।

আজ বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের ওবায়দুল কাদের এসব কথা বলেন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দলের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

হেফাজতসহ ধর্মীয় সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘বঙ্গবন্ধুও পাকিস্তানিদের সঙ্গে বৈঠক করেছেন, তারা কী চেয়েছিল (সে বিষয়ে)। তাদের (ধর্মীয় সংগঠনের নেতা) সঙ্গে বৈঠক করা হয়েছে, কারণ আমরা জানতে চাই তারা কি চান। আমাদের যে শপথ, আমাদের যে আদর্শ, মুক্তিযুদ্ধের মূল্যবোধ, স্বাধীনতার আদর্শ-এই প্রশ্নে আমরা কোনো আপস করব না। সেটাও আমরা তাদের জানিয়ে দিতে পারি।’

এর আগে জাতীয় স্মৃতিসৌধে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সকাল ৬টা ৩৪ মিনিটে প্রথমে রাষ্ট্রপতির পক্ষ থেকে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান। এরপর প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল আহমদ চৌধুরী।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:৫১ পিএম says : 0
    সম্পদায়ীক বৃষ বৃক্ষ বলতে দেশে কিছুই নাই শুধু আপনারা বলতেছেন। মানুষ এখন বোকা নয় ।এই গুলি বলেন খমতায় থাকার জন্য।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ১৬ ডিসেম্বর, ২০২০, ১:৩২ পিএম says : 0
    ঠিক বলেছেন- সাম্প্রদায়িক বিষবৃক্ষটা উপড়ে ফেলতে হবে। কিন্তু বাধ্যতামূলক ইসলাম ধর্মীয় অনুশাসন, কর্তব্য ও কৃষ্টি ঠিক থাকতে হবে। এসব ব্যাপারে কোন রাজনিতিকের বা সরকারের বানানো আইন চলবেনা। বাংলা ভাষায় ঠিকমতো কথা বলতে শিখুন জনগনকে ভাস্কর্য আর মূর্তীর পার্থক্য শিকানোর আগে। মূর্তি যার যার ঘরে নিয়ে পূজা করুন, কেউ কিছু বলবেনা। বাইরে যেখানে সেখানে মূর্তি স্থাপন করে দেশটাকে মূর্তির দেশ বানিয়ে পুরো জাতীর ধর্মীয় অনুভূতিতে আঘাত তো করছেনই বংগবন্ধুকেও অপমান করছেন।
    Total Reply(0) Reply
  • ibrahim ১৬ ডিসেম্বর, ২০২০, ২:৩৯ পিএম says : 0
    বাংলাদেশের সামপ্রদায়িক সমপ্রিতি আপনারা বিনষ্ট করতে চান৷দেশে সকল ধর্মের মানুষ শান্তিতে আছে দেখে আপনারা তা নষ্ট করে সাপ্র্মদায়িক দাঙ্গা সৃৃৃৃষ্টির ষড়যন্ত্রে লিপ্ত৷
    Total Reply(0) Reply
  • habib ১৬ ডিসেম্বর, ২০২০, ৪:৫৬ পিএম says : 0
    Awamleguer hate bangladesh ki nirapod ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ