Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আকাশপথে আসছে করোনা আক্রান্তরা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আকাশ পথে ফের করোনা রোগী আসছে দেশে। দেশে-বিদেশে করোনা মহামারি ফের মাথাচাড়া দেওয়ায় তা মোকাবেলায় সরকার যখন ব্যাপক তৎপর, তখনো আকাশপথে চলছে চরম গাফিলতি। গত সোমবার বিকেল সাড়ে ৩টায় সাউদী এয়ারলাইন্সের একটি ফ্লাইটেই (রিয়াদ থেকে আসা এসবি ৩৫৮৪) ২৫৯ জন যাত্রী আসেন করোনা নেগেটিভ সনদ ছাড়াই। তারা সকলেই প্রবাসী শ্রমিক।

জানা গেছে, হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমাববন্দরে গত ২৪ ঘণ্টায় (১৪ ডিসেম্বর সকাল ৮টা থেকে ১৫ ডিসেম্বর সকাল ৮টা পর্য়ন্ত) মোট ২৩টি ফ্লাইটে চার হাজার ৫৬ জন যাত্রী এসেছেন। এসব ফ্লাইটে আগত মোট যাত্রীদের মধ্যে ছয়টি ফ্লাইটের আরও ২৬৫ জনকে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি ও আশকোনা হজ ক্যাম্পের সরকারি দুটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়েছে। ছয়টি ফ্লাইটের মধ্যে গত সোমবার বিকেল সাড়ে ৩টায় আগত সউদী এয়ারলাইন্সের একটি ফ্লাইটেই (রিয়াদ থেকে আসা এসবি ৩৫৮৪) ২৫৯ জন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়াই আসেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাকি পাঁচটি ফ্লাইটের মধ্যে জেদ্দা থেকে আগত বিজি ৪০৩৬ ফ্লাইটে ২ জনকে আশকোনা হজ ক্যাম্পে পাঠানো হয়। আবুধাবি থেকে আগত (৩এল০৬৩) ফ্লাইটের একজনকে দিয়াবাড়িতে, দোহা থেকে আগত (কিউআর৬৩৮) ফ্লাইটের একজনকে দিয়াবাড়িতে, দাম্মাম থেকে আগত (বিজি৪০৫০) ফ্লাইটের একজনকে আশকোনা হজ ক্যাম্পে এবং বাহরাইন থেকে আগত (জিএফ ২৫০) ফ্লাইটের একজনকে হজ ক্যাম্পের কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) স¤প্রতি বাংলাদেশে আসতে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করে। বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স) গ্রæপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, বাংলাদেশ আসতে হলে সকল যাত্রীকে ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করতে হবে এবং করোনা নেগেটিভ যাত্রীরাই আসতে পারবেন। বিমানবন্দরে সেই নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। একইসঙ্গে বিমানবন্দরেও যাত্রীর উপসর্গ আছে কিনা অনুসন্ধান করা হবে। ৫ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর করে একটি নির্দেশনা জারি হয়।

বেবিচকের কঠোর নির্দেশনা থাকার পরও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, এয়ার এশিয়া ও সউদী এয়ারলাইন্সসহ বেশকিছু এয়ারলাইন্স করোনা নেগেটিভ সনদ ছাড়াও যাত্রী পরিবহন করছে। এ কারণে আর্থিক জরিমানাও গুনতে হচ্ছে। তবে সউদী এয়ারলাইন্সে বেশি সংখ্যক যাত্রী আসলেও তাদের জরিমানা গুনতে হচ্ছে না।

কারণ জানতে চাইলে শাহজালালের নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল জানান, সউদী এয়ারলাইন্স মন্ত্রণালয়ে কারণ ব্যাখ্যা করে কিছু কাগজপত্র জমা দেয়ার জন্য সময় নিয়েছে। এ কারণে এই এয়ারলাইন্সটির বিরুদ্ধে আর্থিক কিংবা অন্য কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।

এদিকে, গত ১০ দিনে বিভিন্ন দেশ থেকে আসা পাঁচজন করোনা পজিটিভ যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। একই সময়ে বিভিন্ন ফ্লাইটে করোনা নেগেটিভ সনদ ছাড়া এক হাজার ৪০ জন যাত্রী এসেছে, যাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এভাবে বিদেশ থেকে নেগেটিভ সনদ ছাড়া যাত্রী আসা বন্ধ না হলে করোনা পরিস্থিতির আবারও অবনতি হওয়ার আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ