Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গোপীবাগের ভ্রাতৃত্রয়ের ৪৯তম শাহাদাৎবার্ষিকী আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

আজ মঙ্গলবার রাজধানীর গোপীবাগের শহীদ বীর মুক্তিযোদ্ধা ভ্রাতৃত্রয়ের ৪৯তম শাহাদাৎ বার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধা বদিউজ্জামান (বদি মেম্বার), তার দুই ভাই বীর মুক্তিযোদ্ধা শাহজাহান (এমএসসি) ও বীর মুক্তিযোদ্ধা করিমুজ্জামান ওরফে মুল্লুক জাহান (বিএ) মৃত্যুবরণ করেন।
জানা যায়, মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের একদিন পূর্বে ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর দিবাগত রাতে তারা গেরিলা যুদ্ধে অংশগ্রহণ শেষে বাসায় ফেরার পথে অপহৃত হন। পরে ১৫ ডিসেম্বর তাদেরকে নৃশংসভাবে গুলি করে হত্যা করা হয়। বিজয় দিবসে তাদের অনেক জায়গায় খোঁজা-খুঁজির একপর্যায়ে রায়েরবাজার বদ্ধভূমিতে তাদের লাশ হাত পা বাঁধা অবস্থায় খুঁজে পাওয়া যায়। এরপর গোপীবাগ জামে মসজিদে জানাজা শেষে পঞ্চায়েত কমিটির কবরস্থানে তাদের লাশ দাফন করা হয়। আজ মঙ্গলবার শহীদদের কবরে পুস্পস্তবক অর্পণ ও কোরআন খতম শেষে কবর জিয়ারত করা হবে। এরপর রাজধানীর ৯৮-এর রামকৃষ্ণ মিশন রোডের গোপীবাগের ৬ষ্ঠ লেনের বাসভবনে দরূদ শরীফ, কোরআন তেলাওয়াত, কোরআন খতম ও গোপীবাগ জামে মসজিদে বাদ আছর মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। শহীদ মুক্তিযোদ্ধা বদিউজ্জামানের স্ত্রী মিসেস হাজেরা খাতুন জামান সকল আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খীদের মিলাদ মাহফিলে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ