Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুলপুরে বালিয়া মাদ্রাসার চলমান সংকট নিরসন, নতুন মুহতামিম ওয়াইজ উদ্দিন

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৯:২৮ পিএম

দেশের দ্বিতীয় বৃহত্তম কওমি মাদ্রাসা ময়মনসিংহের ফুলপুরে আশরাফুল উলুম বালিয়া মাদ্রাসায় বেশ কিছুদিন ধরে নতুন মুহতামিম নিয়োগকে কেন্দ্র করে সংকট দেখা দিয়েছিল। অবশেষে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি কর্তৃক গঠিত ১৫ সদস্যের কমিটি সোমবার বালিয়া মাদরাসায় দিনব্যাপী আলোচনার পর বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও শাইখুল হাদিস আল্লামা ওয়াইজ উদ্দিনকে ভারপ্রাপ্ত মুহতামিম নিয়োগের সিদ্ধান্ত নিয়ে চলমান সংকট নিরসন করেন।

জানা যায়, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম কওমি দ্বীনি প্রতিষ্ঠান ময়মনসিংহের ফুলপুরে আশরাফুল উলুম বালিয়া মাদ্রাসার নতুন মুহতামিম নিয়োগকে কেন্দ্র করে বেশ কিছুদিন যাবৎ মাদ্রাসা পরিচালনা কমিটি, শিক্ষক-ছাত্র ও স্থানীয় এলাকাবাসীর মাঝে অন্তর্দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছিল। এ নিয়ে এলাকাবাসীর ব্যানারে বিক্ষোভ হয়েছে। এমনকি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে বিক্ষোভও করেছে। এক পর্যায়ে নতুন মুহতামিম নিয়োগকে কেন্দ্র করে চরম সংকট সৃষ্টি হয়। এনিয়ে মাদ্রাসা ও এলাকায় ব্যাপক উত্তেজনাও বিরাজ করছিল।এ নিয়ে পরিচালনা কমিটিও সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়। শনিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত মজলিশে শুরার বৈঠকেও কোন কুলকিনারা না হওয়ায় শুরা কর্তৃক মনোনীত ৭ সদস্যের এক প্রতিনিধিদল শনিবার সন্ধায় গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপির ময়মনসিংহস্থ বাসায় সৌজন্য সাক্ষাৎ করেন। সেখানে আলোচনাক্রমে নতুন মুহতামিম বাছাই করে চলমান সংকট নিরসনে প্রতিমন্ত্রী ১৫ সদস্য বিশিষ্ট বাছাই কমিটি গঠন করে দেন।গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি কর্তৃক গঠিত ১৫ সদস্যের কমিটি সোমবার বালিয়া মাদরাসায় দিনব্যাপী আলোচনার পর সাবেক নায়েবে মুহতামিম সিনিয়র মুহাদ্দিস শায়খুল হাদীস আল্লামা ওয়াইজ উদ্দিনকে ভারপ্রাপ্ত মুহতামিম করার সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তের মাধ্যমে মুহতামিম নিয়োগ নিয়ে চলমান সংকটের নিরসন হলো।

সভায় উপস্থিত ছিলেন, শায়খুল হাদীস মাওলানা এমদাদুল হক, শুরার সভাপতি হাফেজ মাওলানা মুজিবুর রহমান, মুহতামিম মাওলানা আইন উদ্দিন, শুরার সদস্য ইকরামুল হক তালুকদার, বালিয়া ইউপি চেয়ারম্যান আজহারুল মোজাহীদ সরকার, সিনিয়র শিক্ষক মাওলানা মোখলেছুর রহমান মন্ডল, বুরহান উদ্দিন তালুকদার, ফুলপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মন্ত্রীর স্থানীয় প্রতিনিধি অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান -২ গ্রামাউসের নির্বাহী পরিচালক আব্দুল খালেক, বওলা কলেজের প্রিন্সিপাল আব্দুল বাতেন, তারাকান্দা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবুল মাস্টার, এড. মিজানুর রহমান তালুকদার, মন্ত্রীর একান্ত সচিব মো. হাবিবুর রহমান প্রমুখ ।
বালিয়া মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা মোখলেছুর রহমান মন্ডল ঘটনার সত্যতা নিশ্চিত করেন।
এ ব্যাপারে মাওলানা ওয়াজ উদ্দিন তার প্রাথমিক প্রতিক্রিয়ায় জানান কোন ভেদাভেদ না করে মজলিসে শুরা, মজলিসে আম্মা, সহকর্মী ও সিনিয়র উস্তাদ সহ সকলের পরামর্শে মাদ্রাসা পরিচালনা করতে চেষ্টা করবেন তিনি।



 

Show all comments
  • মোস্তফা ১৫ ডিসেম্বর, ২০২০, ৪:০৪ পিএম says : 0
    আমাদের একটায় দাবি বালিয়া তার পূর্বের ঐতিহ্যে সমৃদ্ধ হোক।
    Total Reply(0) Reply
  • Fayzullah Mahmud ৮ জুন, ২০২১, ৫:০৯ পিএম says : 0
    আমি জামিয়া আরাবিয়া আশরাফুল উলুম বালিয়া মাদরাসার ছাত্র
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ