Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরিষাবাড়ী হানাদারমুক্ত দিবস পালিত

সরিষাবাড়ী (জামালপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

গতকাল ১২ ডিসেম্বর সরিষাবাড়ী হানাদার মুক্ত দিবস পালিত হয়। ১৯৭১ সালের এই দিনে সরিষাবাড়ী থানা হানাদারমুক্ত হয়। ১১ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা সংবাদ পান যে, দুই শতাধিক পাকসেনা জগন্নাথগঞ্জ ঘাটে অবস্থান করছে। এ সংবাদে ওই রাতেই নাজিম উদ্দিনের নেতৃত্বাধীন নাজিম বাহিনী, আনিস বাহিনী, রশিদ বাহিনী, লুৎফর বাহিনী ও ফজলু বাহিনী বিশেষ সাহসী ভুমিকা নিয়ে মিত্রবাহিনীর সহায়তায় যৌথ অভিযান চালায়। এ রাতে পিংনার বারইপটল ফুলদহের পাড়ায় পাকবাহিনীর গুলিতে ১১ জন মুক্তিযোদ্ধা ও নিরীহ মুক্তিকামীসহ ৪২ জন শহীদ হন। সারা রাতের প্রচেষ্টায় মিত্র বাহিনীর সহায়তায় মুক্তিযোদ্ধারা ভোরে সকল পাক সেনাকে পাকড়াও করতে সক্ষম হন। পরদিন ১২ ডিসেম্বর সকালে আনুষ্ঠানিকভাবে সরিষাবাড়ী থানা শত্রুমুক্ত ঘোষণা করা হয়।
সরিষাবাড়ী শত্রুমুক্ত দিবস উপলক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদসহ প্রশাসন ও রাজনৈতিক-সামাজিক সংগঠনগুলোর যৌথ অংশগ্রহণে বিজয় শোভাযাত্রা ও আলোচনা সভাসহ দিনব্যাপি নানা কর্মসূচীর আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ