Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গাছ লাগানোর শর্তে মাদক মামলা থেকে মুক্তি ২ যুবকের

মাগুরায় ব্যতিক্রমী আরেকটি রায়

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৬:৪৮ পিএম

মাগুরায় মাদকের মামলায় গাছ লাগানোর শর্তে ৬ মাসের কারাদন্ড থেকে আব্যাহতি দেয়া হয়েছে ২ যুবককে। মাগুরার জ্যেষ্ঠ বিচারিক আদালতের হাকিম মোহাম্মদ বুলবুল ইসলাম বুধবার দুপুরে ব্যতিক্রমী এ রায় দিয়েছেন। এ নিয়ে মাগুরায় ৬ টি মামলায় ব্যতিক্রমী রায়ে ১৬ জনকে গাছ লাগানো, মুক্তিযুদ্ধর বই পড়াসহ নানা ইতিবাচক কাজের আদেশ দিয়ে সংশোধনপূর্বক সমাজের মুল ¯্রােতে পুণর্বাসন ও সুনাগরিক হওয়ার সুযোগ দেয়া হলো।

বুধবার রায়প্রাপ্ত এ দু’যুবক হচ্ছেন মাগুরা সদরের ঘোড়ানাছ গ্রামের মাজেদ মোল্যার ছেলে সোহাগ (২২) ও একই উপজেলার গোবিন্দপুর গ্রামের আজিজার মোল্যার ছেলে টুটুল মোল্যা (২৭)।
রায়ের বিবরণে জানা গেছে, উল্লেখিত ২ যুবকের নামে ২০১৯ সালে মাদক সংক্রান্ত অপরাধে জড়িত থাকার অভিযোগে মাগুরা সদর থানায় মামলা হয়। মামলায় বর্ণিত অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামীরা ৬ মাসের কারাদন্ড ভোগসহ ৫’শ টাকা জরিমানার শাস্তিযোগ্য হিসেবে দোষী সাব্যস্ত হন । কিন্তু আসামীদের অপরাধের পূর্ব ইতিহাস না থাকায় তাদেরকে সংশোধনপূর্বক সমাজের মুল ¯্রােতে পুণর্বাসন ও সুনাগরিক হওয়ার সুযোগ দিতে ১৯৬০ সালের প্রবেশন আইনের ০৫ ধারা মোতাবেক তাদের দু’জনের প্রত্যককে ০৫টি গাছ লাগানোর শর্তে মুক্তি দিয়েছে আদালত। গাছ লাগানোর পাশাপাশি একই ধরণের কিম্বা অন্য কোন অপরাধ সংগঠিত না করা, আদালত তলব করা মাত্র সেখানে উপস্থিত হওয়া, মাদকদ্রব্য সেবন কিম্বা এ ধরণের অপরাধ কোন অপরাধ না করা, মন্দ লোকের সঙ্গ এড়িয়ে চলা, উচ্ছৃংখল জীবন যাপন না করার শর্ত পূরন করবেন। এসব শর্ত পূরণের বিষয়টি তদারকির জন্য জেলা সমাজ সেবার প্রবেশন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। শর্তভঙ্গ করলে আসামীরা ৬ মাসের কারাদন্ড ৫০০ টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড ভোগ করবেন। ১ বছরের মধ্যে এসব শর্ত পূরণ করার ক্ষেত্রে প্রবেশন কর্মকর্তা প্রতি ৩ মাস অন্তর অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ