Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

তরুণীর প্রকাশ্যে ধূমপানের ভিডিও ভাইরাল : সোশ্যাল মিডিয়ার প্রতিক্রিয়া

সোশাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৪:৫৪ এএম

রাজশাহী মহানগরীর সার্কিট হাউস এলাকায় রোববার বিকালে প্রকাশ্যে ধূমপান করে জনসাধারণের তোপের পড়ে এক তরুণী। এসংক্রান্ত একটি ভিডিও ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়েছে। বিষয়টি নিয়ে দেশব্যাপী শুরু হয়েছে তোলপাড়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেছে নেটিজেনরা।
কেউ কেউ মেয়েটির প্রকাশ্যে ধূমপানের প্রতিবাদকারীদের প্রশংসা করলেও অনেকে মনে করছেন, প্রতিবাদটা শালীনতা বজায় রেখে করা উচিত ছিলো। অনেকে আবার এটাকে হেনস্তা হিসেবে দেখছেন। তারা হেনস্তাকারীদের শাস্তির দাবি জানিয়েছেন।

এমডি নুর কামাল লিখেন, ‘মেয়েটি প্রচলিত আইনে অপরাধী। সামাজিক দৃষ্টিকোণ থেকে অপরাধী। অতএব সচেতনমূলক বা সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে প্রতিবাদ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করি প্রতিবাদী লোকদেরকে।’

প্রতিবাদকারীদের ধন্যবাদ জানিয়ে এম এ বাশার হাওলাদার লিখেন, ‘সমাজের অসংগতির কিছুকিছু সময় দায়িত্ব এভাবেই কার না কারও নিতে হবে। যে ভদ্রলোক এই মহত্তম কাজ করেছেন এবং সহয়তা করেছেন তাদের সবাইকে অনেক অনেক অসংখ্য ধন্যবাদ। শুভকামনা জানাই।’

রচি বড়াই লিখেন, ‘ছেলেরা সবকিছু করতে পারবে মেয়েরা কিছু করলেই তাতে অনেক বড় অপরাধ। তাকে ভালো করে বুঝিয়ে বলা যেত। ভিডিও করে এভাবে তার মান-সম্মান নিয়ে টানাটানি করার কোন প্রশ্নই আসে না। এখন তো কিছু হইলেই ভিডিও করে ইন্টারনেটে ছেড়ে দেওয়া হয়, এটা খুবই একটা বাজে অভ্যাস।’

‘প্রত্যকটা মুসলিমের দায়িত্ব সৎকাজের আদেশ এবং অসৎ কাজ থেকে বেঁচে থাকার জন্য মানুষকে নিষেধ করা। তবে মেয়েটাকে সবার সামনে এভাবে হেনস্তা না করে ভালোভাবে বোঝানো উচিত ছিলো। তারপরে সে শুনতো না শুনতো সেটা তার ব্যাপার। তবে দেশে যে প্রচলিত আইন রয়েছে, সেটার প্রয়োগ থাকলে এগুলো আর আামদের দেখতে হতো না।’ - মাহফুজ হোসেনের মন্তব্য।

মাহামুদুল হাসানের দৃষ্টিতে, ‘এখানে খারাপ কিছু দেখছি না, প্রকাশ্যে ধূমপান অপরাধ। সেক্ষেত্রে যে কেউই প্রতিবাদ করতে পারে। তবে সেটা শালীনতা বজায় রেখে কারা উচিত।’

আবদুল আলিম হিমু লিখেন, ‘স্মোকিং কোন অবস্থাতেই সমর্থনযোগ্য নয়। পাবলিক প্লেসে বা রাস্তার মোড়ে বা পার্কে তো অবশ্যই না। তবে এ বিষয়ে নারী-পুরুষ বা বাবা-ছেলে বা যুবক-মুরব্বি আলাদা করাটা হাস্যকর।’

এমডি ইমরান লিখেন, ‘এই মেযেটিকে এভাবে হেনস্তা করা মোটেই উচিত হয়নি। যা করা হয়েছে তা চরম অসভ্যতা । এর তীব্র নিন্দা জানাই। পাশাপাশি যারা এগুলো করেছে, তাদের শাস্তির দাবি জানাচ্ছি।’



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ৯ ডিসেম্বর, ২০২০, ১০:৫১ এএম says : 0
    তোমরা যাহা বলিয়াছে সবাই পড়লাম এবং দেখলাম,ভাইয়েরা অবশ্যই তোমরাও জানে যে আজ কাল যদি ভালো কথা বলে এইটা খারাপ হয়ে যায়। আমি মনে করি ভি ডিও করছে ঠিক আছে।কেননা পরবতীর্তে মেয়ে এবং তার সাথে কে বসা ছিল জানিনা তারা যদি এই সোনার বাংলাদেশের পুলিশ অথবা কোট কাচারিতে যাইয়া বলে এই লোকটি আমাদের অপমান করেছে আমরা উপযুক্ত বিচার চাই ।আমরা ঐ খানে বসে গল্প করিতেছি সে এসে আমাদের অপমান করেছে। তখন এই সোনার বাংলার সোনার পুলিশ ও সোনার আইন কানুন কি পদক্ষেপ গ্রহণ করতে। আরেকটা কথা হলো তাদের কে বললেও চলতে যে আপনারা এই ভাবে এই গুলো করবেন না এইটা ভালো নয়। এবং বললেই চলতে যে আপনারা এই এইখানে যাহা করেছেন তাহার পমান আমার কাছে আছে আর এই গুলি করবেন না। তখন এরা সতর্ক হয়ে যেতে। কিছু না বলে ভিডিওটি কি এতে দরকার ছিল ।ভিডিও করছে রেখে দিত। তারা যদি এই বেপারে পতিবাদ করতে পমান ছিল।এখন এইটা নিয়ে একেবারে সোনার বাংলায় কি যে কি হয়ে যায় ।আল্লা পাক জানে ।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৯ ডিসেম্বর, ২০২০, ১০:৫৪ এএম says : 0
    আর এখন কি হবে পুলিশ ও কোট কাচারী টাকার জন্য বসে থাকবে।
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ৯ ডিসেম্বর, ২০২০, ১১:৫৩ এএম says : 0
    মূর্তি বা ভাস্কর্য নিয়ে বিরাজমান পরিস্থিতিকে আমরা দেশ বিরোধী অপশক্তির চক্রান্ত আকারে দেখছি। আমরা মনে করছি, ওরা বাংলাদেশের মানুষের ঐক্য বিনষ্ট করে ভিনদেশি এজেন্ডা বাস্তবায়ন করতে চায়। সামাজিক ও ধর্মীয় অস্থিতিশীলতা তৈরী করতে চায়। এ বিষয়টিতে সরকারের অবস্থান নিয়েও আমরা হতাশ।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৯ ডিসেম্বর, ২০২০, ১২:৪৪ পিএম says : 0
    আরোকটি কথা বলতে চাই মেয়েটি সিগারেট খাইতেছে রাস্তায় বসে ।এইটা ভিডিও করাতে এবং নিষেধ করাতে মান ইজ্জত চলে যাবে । এই বেপারে কিছু লোকের জলতেছে ।কিন্তু আমরা যাদের ঘরে জন্মগ্রহণ করেছি জন্ম হওয়ার সাথে সাথে আমার কানে ইসলামের বাণী হিসাবে আজান। সাত দিন তিন দিন যাই হোক নাম রাখা মাওলানা মৌলভী মুফতি হাফেজদের নিয়ে মোনাজাত করা আবার কথা বলতে পারলে সকাল বেলায় মাদ্রাসায় যাওয়া বয়স তেমন নয় সামান্য সামান্য বুজি কথা বলতে পারি।তখন আলেম মোল্লা হাফেজ মাওলানা উনারা বলেছে বাবারা তোমরা ঠিক মতে পড় আদর করতেন এবং ভয় ও দেখাইতেন। কিন্তু বহু চেষ্টার বিনিময়ে আমাদের ইসলামের আদর্শ ইসলামের বাণী ইসলামের পথ দেখিয়েছে। তাহারা আজ মিথ্যা মামলায় অভিযুক্ত হয়েছে।কিন্তু তাদের বেপারে সবাই চুপ আর যাহা অনন্যায় করলে অথবা করেফেলছে এই বেপারে একটি সমাধান হবে।তারা উভয়ে হয়তে বুজেনাই।কিন্তু আজ লজ্জার বিষয় হলো আমরা কি আসলেই মুসলিম না কি অন্য কিছু যদি ঠিকই মুসলমানের সন্তান হইয়া থাকি তবে আলেম মোল্লা হাফেজ মুফতি দের বিরুদ্ধে মিথ্যা মামলা দিল তার পতিবাদ করা কি আমাদের উচিত না কি যেটা সাধারণ সেটা নিয়ে পতিবাদ করবে। পায় এক বসর হবে ।নিউজ পেপার টেলিভিশন এর মাধ্যমে শুনতে পারলাম ।সোদির যুবরাজ বলেছিলেন দক্ষিন এশিয়ার যে সমস্ত মুসলিম আছে তাদের আমরা মুসলিম বলি না কিন্তু লোক গুলি খুবই ভালো। কেন সে এই কথা বললে আশাকরি আমাকে উঃ দিবেন। কিন্তু আমার দৃষ্টিতে আমি দেখতেছি আমরা কোরআন হাদিস এর মুলোয়ন করি না বিধায় সত্য কে মিথ্যা মিথ্যা কে সত্য করি এই জন্য বলেছে।আপনাদের কাছে অনুরোধ থাকবে সত্য কে সত্য পমান করবেন আর মিথ্যা কে মিথ্যা পমান করবেন। সামান্য ভুলের কারণে সামান্য সারতের জন্য নিজের ইমান নষ্ট কেন করবে কেন আমরা কোরআন হাদিস অনুসারে কথা বলতে পারবে না আমরা কি মুসলমানের সন্তান নয়।
    Total Reply(0) Reply
  • Shah alam ৯ ডিসেম্বর, ২০২০, ১২:৫৬ পিএম says : 0
    অনেকে মহিলার ম্যান সম্মান নিয়ে কথা বলছেন ۔যে মহিলা রাস্তায় জনসম্মুখে সিগারেটের প্যাকেটের উপর লাইটার রেখে ধূমপান করতে পারে ,তার আবার মানসম্মান কি ?
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৮ পিএম says : 0
    যে কাজে অন্যের ক্ষতি হচ্ছে না, সে কাজ যে যার ইচ্ছামত করতে পারে! যেমন - ছেলে বা মেয়ে, সিগারেট খাওয়ার ইচ্ছা হলে খাবে বাট এর গন্ধে যদি অন্য কারো অসুবিধা হয়, তবে তার সামনে খাওয়া যাবে না।ছেলে/মেয়ের সিগারেটের পেছনে না লেগে, নিজের/স্বামী-স্ত্রী'র/বাবা-মা'র রোজগার হালাল কিনা সেদিকে মনোযোগ দেয়া উচিৎ। সিগারেট খাওয়া, ঘুষ খাওয়ার চেয়ে সমাজের জন্য কম ক্ষতিকর!
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    একটা পোলা পাব্লিক প্লেসে সিগারেট খেলে পরিবেশ নষ্ট হয়না কিন্তু মেয়েটা সিগারেট খেয়ে পরিবেশের বারাটা বাজিয়েছে৷ এটা কেমন যুক্তি ,,, অন্যের মেয়ে, বউ, গার্লফ্রেন্ড সিগারেট খাবে,, আমার কি,,, ধূমপান মানুষের জন্য ক্ষতিকর। মেয়েদের জন্য আলাদা ভাবে না। মেয়েদের কিছু সমাজ সহজে নিতে পারে না
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    সব নৈতিক শিক্ষা মেয়েগুলোরে দেওয়া উচিত। পোলারা তো আলালের দুলাল, তারা মার পেটের থেইকাই সব আকাম-কুকাম করার লাইসেন্স নিয়ে আসে, তারা সারাজীবন নিষ্পাপ থাকাই স্বাভাবিক।
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    একটা মেয়েকে সিগারেট খাইতে নিষেধ করতে কয় জন মহাপুরুষ লাগে?? সমস্যা সিগারেটে খাওয়া নিয়ে, তাহলে ক্যামেরা কেন অলটাইম মেয়েটার বুকের উপর ধরা ছিলো?? একটা অন্যায়ের প্রতিবাদ করতে কি আরো দশটা অন্যায় করব?? এধরনের মহাপুরুষরাই সূবর্নচরে মহিলা কে উলঙ্গ করে শাস্তির ব্যবস্থা করেছে,???
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৯ পিএম says : 0
    আমাদের দেশে স্বামীর সাথে শোয়া আর বাচ্চা জন্মদান ছাড়া মেয়েদের আর কি ই বা আনন্দের উপলক্ষ আছে। স্টার জলশা আর প্লাস দেখে পারিবারিক কুটনীতিতে ডক্টরেট হওয়ার থেকে বিড়ি খাওয়া একদম খারাপ না,তবে অবশ্যই আমাদের সংস্কৃতিকে সম্মান করে। অনেক কাজ আছে এবং তারা করেও। দেখা যাবে তার স্ট্রেস-এ থাকার পিছনে কোনো পুরুষই জড়িত। এদেশে পুরুষের জন্য আলাদা স্মোকিং জোন যেমন থাকা উচিৎ তেমনই মেয়েদের জন্য ও....
    Total Reply(0) Reply
  • khokon ৯ ডিসেম্বর, ২০২০, ৭:২০ পিএম says : 0
    পাবলিক প্লেসে তো এমনেই সিগারেট খাওয়া উচিত না। সেটা ছেলে বা মেয়ের উভয়ের ক্ষেত্রেই। মেয়েটা সুযোগ করে দেওয়াতে এতগুলো লোক তার সাথে খারাপ আচরণ করতে পেরেছে। সমাজে কিছু লোক এমনেই খারাপ। তারা তো এগুলো বলার জন্য ওৎ পেতে বসে থাকে। এই বয়সে শাসন করার কিছু নেই। তার নিজের ভালোমন্দ নিজেকেই বুঝতে হবে। ওই ঘটনাটি আমার কাছে Tit for Tat এর মত ই মনে হয়েছে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ