Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ক্ষমতায় যাবার পথ হিসেবে ভাস্কর্য ইস্যু তৈরি হয়েছে’

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিএনপি জামায়াত দীর্ঘদিন দেশ শাসন করেছে। তখন তো ভাস্কর্য নিয়ে কোন আন্দোলন হয়নি। তাহলে এখন কেন আন্দোলন হচ্ছে, তাহলে বুঝতে হবে এতে তাদের উদ্দেশ্য রয়েছে। আমরা ধর্ম ভীরু। আমরা আলেম না, আমরা ফতোয়া দিতে পারি না। আমরা বলতে পারি না কোনটা ঠিক, সঠিক। কিন্তু যারা আলেম, ফতোয়া দিচ্ছেন তারা বিভ্রান্ত ছড়াচ্ছেন। শুধু মাত্র ক্ষমতায় যাবার একটি পথ হিসেবে ভাস্কর্য ইস্যু তৈরী হয়েছে।
গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গচুরের প্রতিবাদে সিলেট জেলা ও মহানগর উদ্যোগে প্রতিবাদ সভায় এসব কথা বলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কার্যনির্বাহী সদস্য ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য ব্যারিষ্টার তৌফিকুর রহমান।

তিনি বলেন, আমরা মুসলমান তার চেয়ে বড় পরিচয় হলো আমরা বাঙালি। স্বাধীনতা যুদ্ধে দল মত বর্ণ নির্বিশেষে সবাই অংশগ্রহণ করেছিলেন। আমাদের সংবিধান রয়েছে সে অনুযায়ী আমাদের দেশ চলবে। আজকে আমরা যারা মুসলমান, নামাজ পড়ি, কোরআন পড়ি, আমরা যদি আমাদের ধর্মকে ঠিকমতো গ্রহণ করি এবং ধর্মকে অনুসরণ করি আমি এতটুকু বলতে পারি আমাদের ধর্মে কখনও ফিৎনা ফাসাদের জায়গা নেই। হত্যার চেয়েও ফাসাদ বড়। তাহলে কেন আমরা ভাস্কর্যকে ইস্যু করে ভাইয়ে ভাইয়ে মারামারি করছি, ফিৎনা-ফাসাদ করছি।

ব্যারিষ্টার তৌফিকুর রহমান বলেন, আজ বিএনপি, জামায়াত তো কিছু বলে নাই। তারা পেছন থেকে দুয়েক জন হুজুরকে লেলিয়ে দিয়েছে। আমরা মুসলমানদের মধ্যে দ্ব›দ্ব লাগিয়ে একদল ক্ষমতায় যেতে চাইছে। যেকোন ধর্মীয় অপব্যাখ্যার রুখে দিতে হবে। আমরা শান্তির পথে চলতে চাই। কাউকে আঘাত করতে চাই না। কিন্তু আমরা দুর্বল নয়। কেউ আমাদের আঘাত করলে পাল্টা আঘাত করতে আমরা প্রস্তুত রয়েছি।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, বাংলাদেশের সব হুজুরদের বিরুদ্ধে আমাদের বক্তব্য নয় সেই সব হুজুরদের বিরুদ্ধে আমাদের বক্তব্য যারা দেখেও না দেখার ভান করছেন। ইসলাম ধর্ম শান্তিপূর্ণ। এতে ফিৎসা ফাসাদের কোন জায়গা নেই। ভালবাসা দিয়ে আমাদের নবী মুহাম্মদ (সা.) ইসলামকে বিজয় করেছেন। কিন্তু বর্তমানে আমাদের দেশে ভাস্কর্য ইস্যু তৈরী করে কিছু ব্যক্তি ফায়দা লুটতে চাইছে ক্ষমতায় যেতে চাইছে। একদল ঘোলা জলে মাছ শিকার করতে চাইছে। ক্ষমতায় যেতে চাইছে। কিন্তু আওয়ামী লীগের একজন কর্মী থাকতে তা কোনদিনও সম্ভব হবে না।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান বলেন, পৃথিবীর অনেক মুসলমান দেশে ভাস্কর্য রয়েছে। বাংলাদেশেও ভাস্কর্য থাকবে। ধর্মের অপব্যাখ্যা দিয়ে মানুষের মাঝে বিভ্রান্ত সৃষ্টি করবেন না।

সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এড. নাসির উদ্দিন খাঁন, মহনগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু, মসিউর রহমান চপল, এডভোকেট শামীম আল সাইফুর সোহাগ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাজী সারওয়ার হোসেন প্রমূখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাস্কর্য

২০ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ