Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মৌলভীবাজার মুক্ত দিবস পালিত

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা পাক হানাদার বাহিনীকে মৌলভীবাজার থেকে বিতারিত করে শত্রæমুক্ত করেছিল। মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াই ও ভারত থেকে মুক্তি বাহিনী ক্রমশ ক্যাম্প অভিমুখে এগিয়ে আসার খবরে পাক বাহিনী ভীত হয়ে পড়ে। অবস্থা বেগতিক দেখে ৮ ডিসেন্বর ভোরে মনুব্রিজসহ বিভিন্ন স্থাপনা পাক বাহিনী ধ্বংস করে তারা পালিয়ে যায়। এরপর মুক্ত হয় মৌলভীবাজার শহর। উড়ানো হয় স্বাধীন বাংলাদেশের পতাকা।
গতকাল মঙ্গলবার মৌলভীবাজার মুক্ত দিবস উপলক্ষে স্বাধীনতার সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ দিনটি যথাযথ পালনের জন্য জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় শহরের চাঁদনিঘাট এলাকায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গনে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, মৌলভীবাজার-৩ আসনের এমপি ও জেলা আ.লীগের সভাপতি নেছার আহমদ, জেলা প্রশাসক মীর নাহীদ আহসান, পুলিশ সুপার ফারুক আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ