Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মায়াহাদ আন নিবরাসে দস্তারবন্দী মাহফিল অনুষ্ঠিত

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৭:২০ পিএম

কক্সবাজারের নতুন ধারার শিশু শিক্ষা প্রতিষ্ঠান মায়াহাদ আন নিবরাসে ধারাবাহিক আয়োজন হিফজ সমাপনী শিক্ষার্থীদের পাগড়ী সম্মাননা (দস্তারবন্দী) সম্মেলন অনুষ্ঠিত হলো আজ (৭ ডিসেম্বর) । এতে হিফজের সর্বশেষ অধ্যায় "সবিনা" পরবর্তী দস্তারবন্দী করা হয়েছে দু'জন হাফেজে কুরআনকে।

প্রতিষ্ঠানের পরিচালক মাওলানা জিয়াউল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের মাহফিলে প্রধান অতিথি থেকে হাফেজদ্বয়ের মাথায় সম্মাননা পাগড়ী প্রদান করেছেন ককসবাজার পাহাড়তলীস্থ রহমানিয়া মাদরাসার মুহতামিম ও ককসবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা হাফেজ সুলাইমান কাসেমী। অনুষ্ঠানে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইনকিলাব ককসবাজার ব্যুরো চীফ সাংবাদিক শামসুল হক শারেক।

উক্ত দস্তারবন্দী সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ককসবাজার খুরুশকুল অদুদিয়া তা'লিমুদ্দিন মাদরাসার মুহতামিম মাওলানা এমদাদুল্লাহ হাসান, ককসবাজার বিমানবন্দরস্থ জামিয়াতুল আবরার এর পরিচালক ও বিমানবন্দর জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আতাউল করিম শফি, ককসবাজার দারুল আরকাম তাহফিজুল কুরআন মাদরাসার পরিচালক মাওলানা হাফেজ ইউনুস ফরাজী, ঈদগাহ আলমাছিয়া ফাজিল মাদরাসার প্রভাষক নাজিম উদ্দীন, অভিভাবক ও সম্মাননা পাওয়া শিক্ষার্থী সুহাইল আবরারের পিতা, ককসবাজার বিমানবন্দর জামে মসজিদের সাবেক ইমাম ও খতিব মাওলানা সাইফুল্লাহ খালেদ প্রমুখ।
অনুষ্ঠানের সভাপতি স্বাগত বক্তব্যে বলেন, নানা কারণে ককসবাজার শহর আন্তর্জাতিক সিটিতে রূপ নিচ্ছে। আন্তর্জাতিক একটি সিটির চাহিদা অনুযায়ী পমানসম্পন্ন শিক্ষা প্রদানের লক্ষ্যেই আমাদের পথচলা। মানজিলে মাকসাদে পৌঁছানো হয়তো বহুদূর। লক্ষ্যপূরণের প্রত্যাশায় আমাদের অগ্রযাত্রা কিন্তু অব্যাহত রয়েছে অবিরামভাবে। মানুষ হিসেবে নগন্য হলেও অভিভাবক এবং হিতাকাঙ্ক্ষীদের প্রত্যাশা আমার প্রতি অনেক। আমার সর্বোচ্চ প্রচেষ্টা ব্যয় হবে মা'হাদের মানোন্নয়নপূর্বক আকাঙ্ক্ষার প্রতিদান দেওয়ার পেছনে ইনশাআল্লাহ।
বিশেষ মেহমান জনাব শামসুল হক শারেক তাঁর বক্তৃতায় শিক্ষার্থীদের উদ্যোগে প্রকাশিত আামাদের ছোট্ট প্রকাশনা সাহিত্য সাময়িকী "নিবরাস" এর কথা জেনে বলেন, বড় বড় মনিষী প্রায়ই লেখালেখিতে যুক্ত ছিলেন। উদাহরণ টেনে তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আবদুল কালাম, মাওলানা আকরম খাঁ ইত্যাদি সকলেই সাংবাদিক ছিলেন জানিয়ে তিনি শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি সাহিত্য চর্চা, লেখালেখিতে সংযুক্ত থাকার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ