Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চার দিন পরে বরিশালের পিসিআর ল্যাবটি সচল হয়েছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৬:৩২ পিএম

জরুরী পদক্ষেপ গ্রহনের প্রেক্ষিতে চার দিনের মাথায়ই বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের ‘আরটি-পিসিআর ল্যাব’টি সোমবার দুপুরের পরে সচল হয়েছে। মঙ্গলবার সকাল থেকে এ ল্যাবে করোনা ভাইরাসের নমুনা সনাক্তের কাজ শুরু হবে বলে কলেজের ভাইরোলজি বিভাগের দায়িত্বশীল সূত্রে জানিয়েছে। এরফলে দক্ষিণাঞ্চলে দুটি ল্যাবের একটি সচল হওয়ায় করোনা পরিক্ষায় কিছুটা গতি আসবে বলে মনে করছেন চিকিৎসকগন। ভোলা জেলা হাসপাতালের ল্যাবের মেশিনটি মেরামতের লক্ষে সোমবার দুপুরে প্রকৌশলী ও টেকনিশিয়ান সেখানে পৌছে মেরামত কাজ শুরু করেছেন। রাতের মধ্যে ল্যাবটি সচল হবার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন ভোলার সিভিল সার্জন।
গত বৃহস্পতিবার সকালে প্রথম রাউন্ডে ৯৪ টি নমুনা পরিক্ষার পরেই শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবটি অকেজো হয়ে পড়ে। গত ৮ এপ্রিল দক্ষিনাঞ্চলের প্রথম এ ল্যাবটি চালু করার পরে এ নিয়ে দ্বিতীয় দফায় অকেজো হল। গত প্রায় ৮ মাসে ল্যাবটিতে ৪৭ হাজার নমুনা পরিক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার ঢাকা থেকে প্রকৌশলী ও টেকনিশিয়ান এসেও মেশিনটি সচল করতে না পারায় শণিবার সকালে তা ঢাকায় পাঠান হয়।
স্বাস্থ্য মন্ত্রনালয় ও অধিদপ্তরের জরুরী পদক্ষেপ গ্রহনের ফলে বিকল্প ব্যবস্থায় এ মেশিনটির বিকল যন্ত্রাংশ সংগ্রহ করে সোমবার সকালেই তা বরিশালে নিয়ে এসে দুপুরের পরে সচল করা সম্ভব হয়েছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ