Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ না ছড়ানোর আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভাস্কর্য বিতর্কে ‘মূর্তি’ প্রসঙ্গে সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। গতকাল শুক্রবার পরিষদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আবহান জানানো হয়।
এইকসঙ্গে বঙ্গবন্ধুর ভাস্কর্যকে কেন্দ্র করে অহেতুক বিতর্কে যে অবজ্ঞা ও অবহেলায় ‘মূর্তি’ প্রসঙ্গটি আলোচিত হচ্ছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পরিষদ।

ওই বিবৃতিতে পরিষদের সভাপতি সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার, ভারপ্রাপ্ত সভাপতি সাবেক রাষ্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক ও মি. নির্মল রোজারিও এবং সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রাণা দাশগুপ্ত বলেছেন, বাংলাদেশের হিন্দু স¤প্রদায় আদিকাল থেকে তাদের আরাধ্য দেব-দেবতার মূর্তি পূজা করে আসছে। বৌদ্ধ ও খ্রিস্টান স¤প্রদায় ঠিক একইভাবে ভগবান বুদ্ধ ও প্রভু যীশুর মূর্তি সামনে রেখে তাদের ধর্মাচরণ ও ধর্মানুশীলন করেন। তাদের ধর্মীয় অনুভূতিকে আঘাত করে বা তাদের ধর্মকে অবজ্ঞা করে বিভিন্ন মহল থেকে যেভাবে ‘মূর্তি’ শব্দটি বিদ্যমান বিতর্কে তুলে ধরা হচ্ছে তা দুঃখ ও উদ্বেগজনক। দ্রুত এমন সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ ছড়ানো থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছে পরিষদ।

পরিষদ মনে করে, এর মধ্য দিয়ে দেশে ভিন্ন সম্প্রদায় এবং তাদের ধর্মীয় অনুভূতিকে ছোট করা হচ্ছে। সাম্প্রদায়িক ঘৃণা ও বিদ্বেষ প্রচার করা হচ্ছে এবং ধর্মীয় স্বাধীনতাকে ক্ষুন্ন করা হচ্ছে।



 

Show all comments
  • Nannu chowhan ৫ ডিসেম্বর, ২০২০, ৭:০২ এএম says : 0
    Hindu shomajer puja porbon onno dhorma bolider dhormio chorchai eai desher jongon shohoshn Khoboi shohinsho ,ete edesher manusher kono badha nai ,amara amader shongkha ghorishtho mosolmaner deshe kono murti ba vashkorjo staponer birudhi,ete apnDer ohetok montobbe eai desher manushke dhormo shohinshu na ta prochar ba dhormeo badh grosto hobe ,eai shob ushkani theke doya kore biroto thakun, apnanara varote shongkha loghoder ki obosta kora hochse tarto kono protibad korenna. Apnara eai shob bole ki porikolpona kore cholsen eai desher manush taha valovabei jane...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাস্কর্য আর মূর্তি

২০ ডিসেম্বর, ২০২০
১৬ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ