Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বেচ্ছাসেবীর বয়স কখনও বাড়ে না

সাধারণ সভায় মেয়র তাপস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, একজন স্বেচ্ছাসেবীর বয়স কখনও বাড়ে না, তিনি কখনও বৃদ্ধ হন না। কারণ, তার মনের যে উদ্যোগ-উদ্যম সেটা আজীবনই তরুণ থাকে। গতকাল ঢাকা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন। নগরীর সিরডাপ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

মেয়র বলেন, আমরা আর্ত মানবতার সেবায় একটি ব্রত নিয়ে এখানে এসেছি। যারা এর সদস্য হয়েছি, আমরা আমৃত্যু জনগণের কল্যাণের জন্য কাজ করে যাবো। এখানে বয়স কোনও বাধা বা বিবেচনার বিষয় না। আমি সবাইকে অনুরোধ করবো, আমরা যেদিন থেকে রেড ক্রিসেন্টের আজীবন সদস্য হলাম, সেদিন থেকে আমাদের মনের যে তারুণ্য, যে ইচ্ছা, যে লক্ষ্য— সেই লক্ষ্য পূরণে যেন আমরা সদা জাগ্রত থাকি। বয়সের কারণে যেন আমাদের উদ্যম হারিয়ে না যায়। এগুলো যেন সদা জাগ্রত থাকে।

তাপস বলেন, রেড ক্রিসেন্ট আর ঢাকা শহর ইউনিট একটি আরেকটির সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। যার কারণে সিটি করপোরেশনের মেয়র হিসেবে আমাকে পদাধিকার বলে এই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। সুতরাং, আমরা যখন আমাদের কার্যক্রম নির্ণয় করি, তখন অবশ্যই আমাদেরকে পুরো ঢাকা নিয়েই চিন্তা করতে হবে। পুরো ঢাকা শহরের সবাই আমাদের পরিবার। সেই চিন্তা-চেতনা নিয়েই আমরা সামনের পথচলার পরিকল্পনাগুলো সাজাতে চাই। মেয়র আরও বলেন, আমরা এই ঢাকা সিটি ইউনিটকে শুধু ঢাকা বা বাংলাদেশের মধ্যে নয়, এটিকে সারা বিশ্বের মধ্যে উচ্চমাত্রায় আসীন করতে চাই। আমাদের কার্যক্রম বৃদ্ধি করতে চাই।

দুই কোটি ১০ লাখের মতো জনবসতি নিয়ে এই ঢাকা শহর। গত ৪৯ বছর ধরে আমরা মাত্র দুই হাজার ২০০ জন রেড ক্রিসেন্টের আজীবন সদস্য। এটা শুধু অপ্রতুল নয়, নিতান্তই অগ্রহণযোগ্য বিষয়। আমি যখন মেয়র হিসেবে এই রেড ক্রিসেন্ট ইউনিটের দায়িত্ব পেলাম, আমি নিজেই এর আজীবন সদস্য হলাম। আমার স্ত্রীকে সদস্য করেছি। আগামী বছর থেকে আমরা এই সদস্য সংখ্যা দ্বিগুণ করতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ