Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাতের তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা

সাগরে ঘনীভূত হচ্ছে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি ক্রমেই ঘনীভূত হতে পারে। এর প্রভাব পড়তে পারে এই হেমন্ত ঋতুর শেষ দিকের চলমান আবহাওয়ায়। গতকাল রোববার পর্যন্ত সমুদ্র বন্দরে সতর্ক সঙ্কেত দেখানো হয়নি।
লঘুচাপ-নিম্নচাপ উপক‚ল অতিক্রম কিংবা দুর্বল হয়ে কেটে গেলে দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রার পারদ আরও হ্রাসের সম্ভাবনা রয়েছে। এতে করে উত্তরের হিমেল হাওয়ায় শীত ও কুয়াশা আরও তীব্রতর হতে পারে পৌষ মাস আসার আগেই।

গতকাল ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সবচেয়ে উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১০.৬ ডিগ্রি সে.। শনিবার সেখানে পারদ নামে ৯.৬ ডিগ্রিতে। গতকাল রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, সিলেট ও ঢাকা বিভাগের বেশিরভাগ জেলায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি অথবা এরও নিচে অবস্থান করে। তবে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৪ ডিগ্রি সে.।

গত কয়েকদিন যাবত বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে হিমালয় থেকে আসা সুশীতল বাতাসের সাথে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশায় শীতের অনুভ‚তি বেড়ে গেছে। পার্বত্য জনপদেও শীতের আগাম কামড় শুরু হয়েছে। রাঙ্গামাটিতে রাতের পারদ নেমেছে ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোরের দিকে সারা দেশের বিভিন্ন স্থানে হালকা কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

লঘুচাপ ঘনীভূত
এদিকে গতকাল রাতে আবহাওয়া ও সাগরে লঘুচাপের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানা গেছে, দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে।
পূর্বাভাসে জানা যায়, আজ সোমবার সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘনীভূত

৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ