Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাটু‌রিয়ার দিঘু‌লিয়া ইউপি এফ‌পিআইয়ের বিরু‌দ্ধে অনিয়‌মের অ‌ভি‌যোগ

সাটু‌রিয়া (মা‌নিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:৪৮ পিএম

মা‌নিকগ‌ঞ্জের সাট‌ু‌রিয়া উপ‌জেলার দিঘু‌লিয়া ইউনিয়‌নের প‌রিবার প‌রিকল্পনা প‌রিদর্শক এফ‌পিআই লিটন মিয়ার বিরু‌দ্ধে অ‌নিয়‌মের অ‌ভি‌যোগ পাওয়া গে‌ছে।
অ‌ভি‌যোগ উঠে‌ছে দিঘু‌লিয়া ইউনিয়‌নের এফ‌পিআই লিটন মিয়া তার দ্বা‌য়িত্ব স‌ঠিক ভা‌বে পালন না ক‌রে ফি‌ল্ডে না গি‌য়ে ‌দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রে ব‌সে থা‌কে। সে প‌রিদর্শ‌নের খাতায় ৭ দিন অথবা ১৫ দিন পর পর স্বাক্ষর দি‌য়ে ভূয়া পরিদর্শন ‌দেখা‌চ্ছে। যার ফ‌লে দিঘু‌লিয়া ইউনিয়‌নে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছাচ্ছে না কাঙ্খিত স্বাস্থ্য সেবা। ফলে জন্ম নিয়ন্ত্রণে সরকারের কাঙ্খিত লক্ষ্য অর্জিত না হওয়ার সম্ভাবনা দেখা দি‌য়ে‌ছে ব‌লে অ‌ভিমত স্থানীয়‌দের।
জানা গে‌ছে, দিঘু‌লিয়া ইউনিয়‌নের প‌রিবার প‌রিকল্পনা প‌রিদর্শক এফ‌পিআই লিটন মিয়া ২০১২ সাল থে‌কে সে খা‌নে দ্বা‌য়িত্ব পালন কর‌ছে। পরিবার কল্যাণ সহকারী (এফডব্লিউএ)সহ পরিবার পরিকল্পনার কর্মচারীরা ঠিক মতো দায়িত্ব পালন করছে কি না তা ফি‌ল্ডে থে‌কে পর্য‌বেক্ষন করার কথা এফ‌পিআই লিটন মিয়ার। কিন্ত‌ু স্থানীয়‌দের অ‌ভি‌যোগ এফ‌পিআই লিটন মিয়া তার দ্বা‌য়িত্ব স‌ঠিক ভা‌বে পালন না ক‌রে ফি‌ল্ডে না গি‌য়ে ‌দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রে ব‌সে থা‌কে। আর সে প‌রিদর্শ‌নের খাতায় ৭ দিন অথবা ১৫ দিন পর পর স্বাক্ষর দি‌য়ে ভূয়া পরিদর্শন ‌দেখা‌চ্ছে। আবার মা‌ঝে মা‌ঝে ফি‌ল্ডে গে‌লেও ২ থে‌কে ৫ মি‌নিট অবস্থান ক‌রে সারা‌দিন ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রে ব‌সে থা‌কে।
নাম প্রকাশ না করার শ‌র্তে দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রের একা‌ধিক কর্মরত ব্য‌ক্তি এফ‌পিআই লিটন মিয়া তার দ্বা‌য়িত্ব স‌ঠিক ভা‌বে পালন না ক‌রে ফি‌ল্ডে না গি‌য়ে ‌দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রে ব‌সে থা‌কে ও সে প‌রিদর্শ‌নের খাতায় ৭ দিন অথবা ১৫ দিন পর পর স্বাক্ষর দি‌য়ে ভূয়া পরিদর্শন ‌দেখা‌চ্ছে ব‌লে বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ জানায়, এফ‌পিআই লিটন অ‌নেক সময় সাটু‌রিয়া অথবা অন্য জায়গায় ব্য‌ক্তিগত কা‌জে গি‌য়েও উপ‌জেলা কার্যাল‌য়ে মি‌টিং‌য়ের কথা ব‌লে অ‌ফিস ফাঁ‌কি দি‌য়ে থা‌কে।
স‌রেজ‌মি‌নে সম্প্রতি দুপুর ১২টার দি‌কে দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রে গি‌য়ে দেখা যায় এফ‌পিআই লিটন ফি‌ল্ডে না গি‌য়ে অ‌ফি‌সে ব‌সে র‌য়ে‌ছে।সে ফি‌ল্ডে না গি‌য়ে অ‌ফি‌সে কেন সে বিষ‌য়ে জা‌ন্তে চাই‌লে এফ‌পিআই লিটন মিয়া জানায় সে দেলুয়া স্যা‌টেলাইট ক্লি‌নিক প‌রিদর্শ‌নে গি‌য়ে ছিল, ইউনিয়ন প‌রিষ‌দে চেয়ারম্যা‌নের সা‌থে মি‌টিং থাকায় সে তারাতা‌রি চ‌লে এসে‌ছে। ‌বিষয়‌টি নি‌শ্চিত হ‌তে দেলুয়া স্যা‌টেলাইট ক্লি‌নিকে গি‌য়ে প‌রিদর্শ‌নের খাতায় লিট‌নের কোন স্বাক্ষর পাওয়া যায় নি।
‌ফি‌ল্ডে না গি‌য়ে অ‌ফি‌সে ব‌সে থাকার অ‌ভি‌যো‌গের বিষ‌য়ে তার কা‌ছে জা‌ন্তে জাই‌লে সে জানায়, কতৃপ‌ক্ষের অনু‌মো‌তি ছাড়া কথা বলা যা‌বে না।
দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কে‌ন্দ্রের উপ সহকারী ক‌মিউ‌নি‌টি মে‌ডি‌কেল অ‌ফিসার ডা. মো: শ‌হিদুল হক খান জানায়, এফ‌পিআই লিটন মিয়ার সকল কাজই ফি‌ল্ডে শুধু অ‌ফি‌সে সকা‌লে এসে স্বাক্ষর করে ফি‌ল্ডে চ‌লে যা‌বে। ত‌বে লিটন যে ফি‌ল্ডের থে‌কে অ‌ফি‌সে বে‌শি সময় ব‌সে থা‌কে সে বিষয়‌টি তি‌নি স্বীকার ক‌রে‌ছেন।
‌দিঘু‌লিয়া ইউনিয়ন প‌রিষ‌দের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বাবুল হো‌সেন জানায়, বৃহস্প্র‌তিবার এফ‌পিআই লিটন মিয়ার সা‌থে তার প‌রিষ‌দে কোন মি‌টিং ছিল না। আর এফ‌পিআই লিটন ফি‌ল্ডে না গি‌য়ে অ‌ফি‌সে ব‌সে থা‌কে অ‌ভি‌যো‌গের বিষ‌য়ে জা‌ন্তে চাই‌লে সে জানায় লিটন‌কে বে‌শির ভাগ সময় অ‌ফি‌সে ব‌সে থাক‌তে দেখা যায়।
সাটু‌রিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জা‌কিয়া জেস‌মিন জানায়, এফ‌পিআই লিটন মিয়ার প্র‌তি‌দিন ফি‌ল্ডে গি‌য়ে কাজ করার কথা। আমার জানা ম‌তে সে ফি‌ল্ডে গি‌য়ে কাজ ক‌রে। ত‌বে সে য‌দি তার দ্বা‌য়িত্ব স‌ঠিক ম‌তো পালন না ক‌রে ফি‌ল্ডের প‌রিব‌র্তে অ‌ফি‌সে ব‌সে ভূয়া প‌রিদর্শ‌নের স্বাক্ষর ক‌রে থা‌কে ত‌বে বিষয়‌টি খ‌তি‌য়ে দে‌খে তার বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়া হ‌বে।
প‌রিবার প‌রিকল্পনা অ‌ধিপ্ত‌রের মা‌নিকগঞ্জ জেলার উপ প‌রিচালক মো: গোলাম নবী জানায়, দিঘু‌লিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ কেন্দ্র ও এফ‌পিআই লিটনের বিষ‌য়ে কিছু অ‌ভি‌যোগ আমি জা‌ন্তে পে‌রে‌ছি। এফ‌পিআই লিটন ফি‌ল্ডে না গি‌য়ে অ‌ফি‌সে ব‌সে থা‌কে এ অ‌ভি‌যো‌গের বিষ‌য়টি সাটু‌রিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে জা‌নি‌য়ে খ‌তি‌য়ে দে‌খে ব্যবস্থা নেওয়া জন্য ব‌লেছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ