Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মডার্নার টিকা ৯৫ শতাংশ কার্যকর

দাবি প্রতিষ্ঠান প্রধানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস (কোভিড-১৯) ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্ব। কোথাও কোথাও শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে ফাইজেরের পর এবার সুখবর দিল যুক্তরাষ্ট্রের আরো এক বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না ইনকর্পোরেশন। মডার্নার দাবি, তাদের তৈরি টিকা করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর।
গার্ডিয়ান জানিয়েছে, তৃতীয় পর্যায়ের ফলের ওপর ভিত্তি করে পাওয়া তথ্যের কথা উল্লেখ করে গতকাল সোমবার এমন দাবি করেছে মডার্না। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শিগগিরই তারা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের কাছে আবেদন করবে, যাতে এ টিকা জরুরি চিকিৎসার জন্য ব্যবহারের অনুমতি দেয়া হয়।
আগামী বছর যুক্তরাষ্ট্র এ দুই প্রতিষ্ঠান থেকে এক শ’ কোটি ডোজের বেশি টিকা পেতে পারে। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হগ টেলিফোন সাক্ষাৎকারে বলেন, ‘আমরা এমন একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি, যেটি কোভিড-১৯ থামিয়ে দিতে পারে’। সূত্র : সিএনএন, এনবিসি, নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ