Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ তিতুমীরের মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

ইংরেজদের বিরুদ্ধে সারা বাংলায় প্রতিরোধ ও গণ আন্দোলন গড়ে তুলেছিলেন তিতুমীর। পুরো নাম সৈয়দ নিসার আলী। তিনি তিতুমীর নামেই পরিচিত ছিলেন। আজ ১৪ নভেম্বর তার মৃত্যুবার্ষিকী।
ইংরেজরা তিতুমীরের নাম শুনলেই আতঙ্কিত হয়ে পড়তো। তিনিই প্রথম বাঙালি যিনি সর্বপ্রথম ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বিরুদ্ধে অস্ত্রধারণ করে শহীদের মর্যাদা লাভ করেন। তিতুমীরই সর্বাগ্রে বাংলার একাংশে স্বাধীনতা ঘোষণা করেছিলেন।
সৈয়দ নিসার আলী তিতুমীর চব্বিশ পরগণা জেলার বারাসতপুর মহকুমার অন্তর্গত চাঁদপুর গ্রামে ১৭৮২ খ্রিষ্টাব্দের ২৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল সৈয়দ মীর হাসান আলী আর মা’আবেদা রোকাইয়া খাতুন।
ইংরেজরা তিতুমীরের বাঁশের কেল্লা ঘিরে ফেলার পর যুদ্ধে শেষ রক্ত বিন্দু দিয়ে বীরের মত মৃত্যুকে বরণ করেছিলেন তিতুমীর। দিনটি ছিল ১৮৩১ খ্রিষ্টাব্দের ১৪ নভেম্বর বালাকোটের ময়দান। বাঙালির ইতিহাসের এক ব্যর্থ স্বাধীনতার স্মরণীয় দিন। ইতিহাস হয়ে রইলো বাঙালির অসীম বীরত্বের এক জয়দীপ্ত গান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুবার্ষিকী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ