Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদায় নিলেও দীর্ঘকালীন ক্ষতি করবে

আশঙ্কা সেরাম ইনস্টিটিউটের সিইও’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন সহসাই আসছে। আবার কয়েক মাসের মধ্যে চলে আসবে। মিডিয়ায় এমন কথা অসংখ্যবার প্রচার হলেও বাস্তবতা হচ্ছে এখনও আসেনি করোনার ভ্যাকসিন। পুরো পৃথিবী ভ্যাকসিনের অপেক্ষায় রয়েছে। এমন অবস্থায় করোনার দ্বিতীয় ঢেউ চলছে।
ইউরোপের বাড়ছে করোনার সংক্রমণ। তবে আক্রান্তের পাশাপাশি সুস্থততার সংখ্যাও বাড়ছে। পরিসংখ্যান আশা জাগালেও এই পরিস্থিতিতে আশঙ্কার কথাই; কিন্তু শোনা গেল, ভারতের সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালার কণ্ঠে। তিনি বলেছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর একবার সুস্থ হয়ে গেলেও ফের সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

আদার পুনাওয়ালা বলেন, বিশ্বজুড়ে এধরনের বেশ কিছু ঘটনা সামনে এসেছে। এছাড়া করোনাভাইরাস মানব শরীরের দীর্ঘকালীন ক্ষতিও করে। গত মঙ্গলবার টুইট করে এমন কথাই বললেন তিনি। পাশাপাশি কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ মেনে চলার কথাও বললেন।
পুনাওয়ালা ওইসব কথা বলার পাশাপাশি টুইটে বøুমবার্গের একটি প্রতিবেদন শেয়ার করেন। তাতে ফের একবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার একাধিক ঘটনার কথা উল্লেখ করা হয়। পাশাপাশি আক্রান্তদের ভবিষ্যতে আরও কী কী সমস্যার সম্মুখীন হতে হবে, তাও বলা হয়েছে।

এই প্রতিবেদনটি শেয়ার করার পাশাপাশিই পুনাওয়ালা টুইটে লিখেছেন, ‘বর্তমানে বহু রিপোর্ট থেকে পরিষ্কার কোভিড-১৯ ভাইরাস মানবশরীরে দীর্ঘকালীন ক্ষতি করে। তাই ভাববেন না একবার সংক্রমিত হলেই আর হবেন না। কয়েকমাস পর ফের আক্রান্ত হতেই পারেন। তাই অবশ্যই সমস্ত সাবধানতা অবলম্বন করুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমস।



 

Show all comments
  • মিনহাজ ১২ নভেম্বর, ২০২০, ১:৩৮ এএম says : 0
    ঠিক বলেছেন তারা
    Total Reply(0) Reply
  • Ram Chandra Roy ১২ নভেম্বর, ২০২০, ৫:৪৭ এএম says : 0
    আপনারা আর ভয় দেখবেন না|
    Total Reply(0) Reply
  • Mrinmoy Bharadwaj ১২ নভেম্বর, ২০২০, ৫:৪৮ এএম says : 0
    শরীরের ক্ষতি সম্ভবত করোনার জন্য হচ্ছে না। ক্ষতি হচ্ছে পরীক্ষা পদ্ধতিটার জন্য। যেভাবে নাকে নল ঢুকিয়ে পরীক্ষা করা হচ্ছে, তাতে নার্ভের ক্ষতি হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Debajit Das ১২ নভেম্বর, ২০২০, ৫:৪৯ এএম says : 0
    Ekdam tik. Ami nija voktovogi. Bohudin sarire durbolta cilo. Jani na longterme aro ono side effect daka jbe kina
    Total Reply(0) Reply
  • Atanu Banerjee ১২ নভেম্বর, ২০২০, ৫:৪৯ এএম says : 0
    তাহলে আর বিদায়ের কি হল।
    Total Reply(0) Reply
  • Subhojoy Dasgupta ১২ নভেম্বর, ২০২০, ৫:৪৯ এএম says : 0
    সহমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ