Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে কলেজ প্রিন্সিপালের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ৬:৫০ পিএম

উজিরপুরের বরাকোঠা ইউনিয়ন ডিগ্রী কলেজের প্রিন্সিপাল আবু নছর মোঃ নেছার উদ্দিনের বিরুদ্ধে শিক্ষক-কর্মচারী নিয়োগে উৎকোচ গ্রহণ সহ কলেজ তহবিলের টাকা আত্মসাতের অভিযোগে বিভিন্ন সরকারী দপ্তরে অভিযোগ দায়েল করেছেন প্রতিষ্ঠাতা সদস্য মোঃ কামরুজ্জামান। তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষ অধিদপ্তরের পরিচালক, বরিশালের বিভাগীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশন বরিশাল আঞ্চলিক কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, চলতি বছরের ১১ জানুয়ারী বরাকোঠা ইউনিয়ন ডিগ্রী কলেজে গ্রন্থাগারিকের শূন্য পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ্রন্থাগারিক পদে ফারুক আহম্মেদ নামের একজনকে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ প্রদানের জন্য চুক্তি করেন প্রিন্সিপাল নেছার উদ্দিন। কিন্তু ফারুক আহম্মেদ চুক্তি মত অর্থ লেনদেন না করায় গত ১৫ই ফেব্রয়ারী কলেজ ম্যানেজিং কমিটির সভায় ফারুক আহম্মেদের নিয়োগের বিষয়টি বাতিল করে পুনরায় বিজ্ঞপ্তি প্রদানের সিদ্ধান্ত গ্রহন করেন। এরই মধ্যে ফারুক আহম্মেদ প্রিন্সিপালের সিদ্ধান্তের কথা জানতে পেরে চাহিদা মত টাকা দিলে ২৩ ফেব্রয়ারী পূর্বের রেজুলেশন বাতিল করে ২৪ ফেব্রয়ারী অবৈধ ভাবে ফারুক আহম্মেদকে গ্রন্থাগারিক পদে নিয়োগ প্রদান করা হয়। লিখিত অভিযোগে আরও জানা গেছে, ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত কলেজের অভ্যন্তরীন অডিট অনুযায়ী প্রিন্সিপাল নেছার উদ্দিন কলেজ তহবিলের প্রায় সাড়ে ছয় লাখ টাকা আত্মসাৎ করেছেন। এছাড়াও ছাত্র-ছাত্রী ভর্তির অনূকূলে বোর্ড কর্তৃক কলেজকে প্রদত্ত টাকা নিজের ব্যক্তিগত হিসেবে জমা রেখে আত্মসাত করেন।
সোমবার সকালে কলেজের প্রতিষ্ঠাতা সদস্য মোঃ কামরুজ্জামান সাংবাদিকদের জানান, প্রিন্সিপাল নেছার উদ্দিন বরাকোঠা ইউনিয়ন ডিগ্রী কলেজটিকে নিজের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান ও দুর্নীতির আতুর ঘরে পরিণত করেছেন। তিনি আরও জানান, ২০০৯ সালে বিজয় দিবসের অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে লেখা বই ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করে ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি। এমনকি বিভিন্ন সময়ে প্রিন্সিপালের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠলেও অদৃশ্য শক্তির ইশারায় একের পর এক অপরাধ করেও পার পেয়ে যাচ্ছেন তিনি। তবে বরাকোঠা ইউনিয়ন ডিগ্রী কলেজের প্রিন্সিপাল আবু নছর মোহাম্মদ নেছার উদ্দিন তার বিরুদ্ধে ওঠা সকল অভিযোগ অস্বীকার করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ