Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরতের শেষলগ্নে তাপমাত্রার অস্বাভাবিক ওঠানামা আর মাঝারী কুয়াশায় ফসল নিয়ে দুঃশ্চিন্তা বাড়ছে দক্ষিণাঞ্চলে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ৩:৫০ পিএম

শরতের শেষলগ্নে দক্ষিণÑপশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের সাথে উত্তর বঙ্গোপসাগরে লঘু চাপের প্রভাব বিলীন হওয়ায় দক্ষিণাঞ্চলে ২৪ ঘন্টার ব্যবধানে তাপমাত্রার পারদ ৪ ডিগ্রী সেলসিয়াসেরও বেশী নিচে নামল। দিনের প্রখর রোদের সাথে তাপমাত্রা ৩১ ডিগ্রী সেলসিয়াসে থাকলেও বৃহস্পতিবার সকালে বরিশালে সর্বনি¤œ তাপমাত্রা ২০.৪ ডিগ্রী সেলসিয়াসে নেমে যায়। যা আগের দিনের চেয়ে প্রায় ৪ ডিগ্রী এবং স্বাভাবিকের চেয়ে দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস কম। অপরদিকে এসময়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৭ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। কিন্তু তা ৩১ ডিগ্রীর ওপরে। আশি^নের শেষ দশকে এসে বুধবার রাতে মাঝারী কুয়াশায় ঢেকে যায় দক্ষিনাঞ্চলের সব জনপদ সহ মেঘনা অববাহিকার নদ-নদী। এ আগাম কুয়াশা ফসলের জন্য বাড়তি বিপদ ডেকে আনতে পারে। ফলে বৃহস্পতিবার রাতের প্রথম প্রহরে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী সহ সারা দেশের নৌ যোগাযোগ অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়ে। কিছুটা ঝুকি নিয়ে যাত্রীবাহী নৌযানগুলো বরিশাল নদী বন্দরে পৌছে বৃহস্পতিবার সকালে। দক্ষিণাঞ্চলে অন্যন্য গন্তব্যের নৌযানগুলোও এক থেকে দেড় ঘন্টা বিলম্বে যাত্রীদের পৌছে দেয়।
অপরদিকে গতমাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৪৪.৯% বেশী বৃষ্টি হলেও বরিশালে তা ছিল ১৩৯% বেশী। অক্টোবরে বরিশালে স্বাভাবিক ১৭৬ মিলিমিটার বৃষ্টি হবার কথা থাকলেও ৪২১ মিলিমিটার বৃষ্টিপাতে সমগ্র দক্ষিণাঞ্চল সয়লাব হয়ে যায়। ফসলের ক্ষতিও ছিল ব্যাপক। মূলত গত দু মাস ধরেই বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে স্বাভাবিকের তুলনায় অনেক বেশী বৃষ্টি হচ্ছে। সেপ্টেম্বর মাসে বরিশালে ৩২৫ মিলিমিটারের স্থলে ৪৩৩ মিলি বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। অপরদিকে ভাদ্রের বড় অমাবশ্যায় ভর করে বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের কারনে বরিশাল অঞ্চলে আগষ্টে স্বাভাবিক ৪৩৩ মিলিমিটারের স্থলে ৫১২ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা ছিল স্বাভাবিকের ১৮% বেশী।
কিন্তু জুলাই মাসে সারা দেশে গড় বৃষ্টিপাতের পরিমান স্বাভাবিকের চেয়ে ১১.৩% বেশী হলেও বরিশাল অঞ্চলে তা ছিল ১৫.৬% কম। জুন মাসেও সারা দেশে স্বাভাবিকের চেয়ে ২% বেশী বৃষ্টি হলেও বরিশাল অঞ্চলে তা ছিল ০.৬% কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ