Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় চার নেতাকে শ্রদ্ধায় স্মরণ

জেলহত্যা দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

জেলহত্যা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও জাতীয় চার নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। গতকাল ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে এবং বনানী কবরস্থানে জাতীয় তিন নেতার কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। অপর নেতা এ এইচ এম কামারুজ্জামানের কবর রাজশাহীতে হওয়ায় সেখানেও দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ অবদান রাখা জাতীয় চার নেতাকে ১৯৭৫ সালের এ দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়। সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সদ্য স্বাধীন দেশকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্রের অংশ হিসেবে স্বাধীনতা বিরোধী শক্তি তাদের হত্যা করে।

জাতীয় এ চার নেতা হলেন, স্বাধীনতা যুদ্ধকালীন অস্থায়ী প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বরাষ্ট্র, বেসামরিক সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষিমন্ত্রী এএইচএম কামরুজ্জামান। সকাল ৮ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের কেন্দ্রীয় নেতাদের মাথে নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, আব্দুল মতিন খসরু ও জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ ও আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আফজাল হোসেন ও মির্জা আজম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

পরে আওয়ামী লীগ নেতৃবৃন্দ রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় নেতাদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বনানী কবরস্থানে পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। জাতীয় চার নেতার মধ্যে এ এইচ এম কামরুজ্জামানকে রাজশাহীর কাদিরগঞ্জে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। দিবসটি উপলক্ষে সেখানেও অনুরূপ কর্মসূচি পালিত হয়।

এ ছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, যুবলীগ উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ উত্তর ও দক্ষিণ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলসহ বিভিন্ন দল ও সংগঠন জাতীয় চার নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

বায়তুল মুকাররমে দোয়া ও মুনাজাত
জেলহত্যা দিবস উপলক্ষে বাদ যোহর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়েছে। মুনাজাতে ১৯৭৫ সালের ৩ নভেম্বর শাহাদাতবরণকারী জাতীয় চার নেতার রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহীউদ্দিন কাশেম।

দোয়া ও মুনাজাতে অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার, এ কে এম ফজলুর রহমান, মো. আনিছুর রহমান সরকার, উপ-পরিচালক আলমগীর হায়দার, আনিসুর রহমানসহ ইসলামিক ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী : রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়েছে। দিবসটিতে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবর্ক অর্পণ, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও মানবভোজ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সুযোগ্যপুত্র মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনসহ মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এরপর কাদিরগঞ্জে পারিবারিক কবরস্থানে শহীদ কামারুজ্জামানের কবরে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদনের পর সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দুপুর ১টায় মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে গরীব, অসহায় ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ মেয়র লিটন। এ সময় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সকল থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এরআগে সকালে শহীদ কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. হুমায়ুন কবীর খোন্দকার, মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

ঝালকাঠি : দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহ সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির।

জয়পুরহাট : জয়পুরহাটে ৪ নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করার সময় উপস্থিত ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. সামছুল আলম দুদু, সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী।

মাগুরা : মাগুরায় জেলা অফিসে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তার সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুন্সী রেজাউল হক, সদর উপজেলা পরিষদ চেযারম্যান আবু নাসির বাবলু প্রমুখ।

নেত্রকোনা : নেত্রকোনায় সকাল সাড়ে ৯টায় জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শামছুজ্জোহার সভাপতিত্বে আলোচনা সভায় জেল হত্যা দিবসের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়সহ অন্যান্য নেতৃবৃন্দ।

নীলফামারী : জেলা শহরের বঙ্গবন্ধু চত্তরে পুষ্পমাল্য অর্পণ শেষে সেখানেই সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হক, সদর উপজেলা সভাপতি আবুজার রহমান, সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, প্রমূখ।

সাতক্ষীরা: জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মকসুমুল হাকিমের সভাপতিত্বে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

বড়াইগ্রাম (নাটোর) : নাটোরের বড়াইগ্রামে জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি উপজেলার বনপাড়া বাইপাস মোড়ে বঙ্গবন্ধুর ম্যূরালে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

দৌলতপুর (কুষ্টিয়া) : দৌলতপুর আওয়ামী লীগের সভাপতি প্রবীন আওয়ামী লীগ নেতা সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে জেল হত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য এ্যাড. আ. ক. ম. সরওয়ার জাহান বাদশা।

গাবতলী (বগুড়া) : ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাখাওয়াত হোসেন মামুন এর সভাপতিত্বে জেল হত্যা দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কোটালীপাড়া ( গোপালগঞ্জ) : গোপালগঞ্জের কোটালীপাড়ায় উপজেলা আওয়ামীলীগের সহ- সভাপতি সাবেক চেয়ারম্যান নাদের আলী মিয়ার সভাপতিত্বে জাতীয় জেল হত্যা দিবসের সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৪ নভেম্বর, ২০২০, ৮:৫৪ এএম says : 0
    জেল হত্যা দিবসকে কেন্দ্র করে: বাঙ্গালী জাতির জনক অবিস্মরণীয় নেতা জনাব শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা জনাব সৈয়দ নজরুল ইসলাম,জনাব তাজউদ্দিন আহমেদ ,জনাব ক্যাপ্টেন এম মনসুর আলী ও জনাব এএইচএম কামরুজ্জামান সহ স্বাধীন বাংলাদেশের সূচনা ও সফলতার পথ ধরে চলা অন্যায়ে আপোসহীন পরলোকগমনকৃত সকল মহৎ হৃদয়গণের প্রতি রইল আমার বিনম্র শ্রদ্ধা ও আত্মার মাখফেরাত কামনা (আল্লাহুম্মামিন)।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলহত্যা দিবস

৩ নভেম্বর, ২০২১
৩ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ