Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

স্মারক আলোচনায় বক্তারা ইসলামের শিক্ষা ও চিন্তাধারা সংরক্ষণে সিরিকোটি (রহ.) জামেয়া প্রতিষ্ঠা করেন

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আল্লামা সৈয়্যদ আহমদ শাহ্ সিরিকোটি (রহ.)’র ৫৬তম সালানা ওরস উপলক্ষে গতকাল (রোববার) চট্টগ্রাম প্রেসক্লাবস্থ ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে গাউসিয়া কমিটির উদ্যোগে এক স্মারক আলোচনা অনুষ্ঠিত হয়। স্মারক আলোচনায় বক্তারা বলেন, আজ থেকে ছয় দশক আগে ইসলামের নামে সকল ভ্রান্ত ও উগ্রমতবাদের বিরুদ্ধে ইসলামের মূলধারা শিক্ষা ও চিন্তাধারা সংরক্ষণের প্রয়োজনে সিরিকোটি (রহ.) চট্টগ্রামে যে জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া প্রতিষ্ঠা করেছিলেন তা এদেশের প্রকৃত দ্বীনি শিক্ষা ও সাচ্চা আলেম তৈরির ক্ষেত্রে যে অনবদ্য অবদান রেখে যাচ্ছে তা রীতিমত বিস্ময়কর। বক্তারা জামেয়াকে সে সময়ে ‘নূহের কিস্তি’ বলে যে ভবিষ্যতবাণী করেছিলেন তা আজ দিবালোকের মতো বাস্তব হয়েছে। শাহেনশাহে সিরিকোটের জামেয়া ‘নূহের জাহাজ’ হয়ে জঙ্গিবাদের কবল থেকে আমাদের রক্ষা করে যাচ্ছে। এ জামেয়া থেকে ডিগ্রি নিয়ে বের হওয়া সুন্নি আলেমরাই বাংলাদেশের জঙ্গিবাদের বিরুদ্ধে শুরু থেকে সোচ্চার রয়েছেন। সংগঠনের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদের সভাপত্বিতে অনুষ্ঠিত স্মারক আলোচনা উদ্বোধন করেন আনজুমান এ রহমানিয়া সুন্নিয়্ াট্রাস্টের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন বার কাউন্সিলের সদস্য এড. ইব্রাহীম হোসেন বাবুল। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, দৈনিক আজাদীর চীফ রিপোর্টার হাসান আকবর, জামেয়ার চেয়ারম্যান অধ্যাপক দিদারুল ইসলাম, ছোবহানিয়া আলিয়া মাদরাসার প্রধান মুহাদ্দিস আল্লামা কাজী মোহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, এড. মোছাহেব উদ্দীন বখতেয়ার ও আন্জুমান কার্যকরী সদস্য মুহাম্মদ তৈয়্যবুর রহমান। বক্তব্য রাখেন গাউসিয়া কমিটির আনোয়ারুল হক, শাহ্জাদ ইবনে দিদার, অধ্যাপক আবু তালেব বেলাল, চট্টগ্রাম উত্তর জেলা সেক্রেটারী মুহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, মহানগর গাউসিয়া কমিটির সাংগঠনিক সম্পাদক সাদেক হোসেন পাপ্পু প্রমুখ।
আজ সালানা ওরস মাহফিল
আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় আজ সোমবার সৈয়্যদ আহমদ শাহ্ সিরিকোটি (রহ.)’র ৫৬তম সালানা ওরস মাহফিল ও গেয়ারভী শরীফের বিভিন্ন কর্মসূচী নগরীর ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় যথাযোগ্য মর্যাদা সহকারে উদযাপিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে বাদে নামাজে ফজর হতে খত্মে কোরআন মাজীদ, খত্মে বোখারী শরীফ, খত্মে মজমুয়ায়ে সালাওয়াতে রাসূল (সাঃ), খত্মে গাউসিয়া শরীফ ও নামাজে যোহরের আগে পবিত্র গেয়ারভী শরীফ এবং বাদে নামাজে মাগরিব হতে আউলিয়া কেরামের জীবনী আলোচনা, সালাত ও সালাম, আখেরী মোনাজাত এবং বাদে নামাজে এশা তাবারক বিতরণ। সালানা ওরশ মাহফিল ও গেয়ারভী শরীফ অনুষ্ঠানে উম্মতে মুহাম্মদী ও পীরভাই, ভক্ত-অনুরক্তদেরকে অংশগ্রহণ করার জন্য আনজুমান ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন আহŸান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ