Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিমাগারে অলস সময় পার করছেন শ্রমিকরা

টঙ্গিবাড়ীতে আলু বিক্রি বন্ধ

মো. রনি শেখ, টঙ্গিবাড়ী (মুন্সিগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঘিয়া বাজারের মের্সাস আল মদিনা কোল্ড স্টোরে গত ৫ দিনে এক বস্তা আলুও বিক্রি হয়নি। ফলে ওই কোল্ড স্টোরের শ্রমিকরা অলস সময় পার করছে। সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়ার পর হতেই হিমাগারের আলু বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যবসায়ীরা।
ব্যবসায়ীদের বক্তব্য, তারা গত ৮-১০ দিন আগে ৪০-৪২ টাকা কেজি হিসেবে আলু ক্রয় করে রেখেছেন। এখন সরকার ২৩ টাকা কেজি হিসেবে আলু বিক্রি করতে বলছে। ওই টাকা দামে বিক্রি করলে আমাদের প্রতি কেজিতে ১৮-২০ টাকা লোকসান হবে। এরআগে আলুর দাম নিয়ন্ত্রণে হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারি ২৫ টাকা এবং খুচরা বাজারে ৩০ টাকা নির্ধারণ করে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে কৃষি বিপণন অধিদফতর।
সরেজমিনে দেখা যায়, বাঘিয়া বাজার মের্সাস আল মদিনা কোল্ড স্টোরের সেট পুরো খালি পরে রয়েছে। ওই স্টোরের অর্ধশত শ্রমিক কেউ গল্প করছে কেউবা তাস খেলে। আবার অনেকে লুডু খেলে সময় পার করছেন।
ওই হিমাগারের শ্রমিক সাইফুল, নুরনবী, হালিম, সানোয়ার জানান, আমরা ৮ বছর ধরে এই স্টোরে কাজ করছি। এখন ভরা মৌসুমে আলু বিক্রি বন্ধ। কোনো ব্যবসায়ী হিমাগারে আলু বিক্রি করতে আসছে না। আমরা ৪ দিন ধরে অলস বসে আছি। নিজের আগের আয়ের টাকা বসে বসে খাচ্ছি। এর আগে আর কখনও এ অবস্থা দেখিনি। তারা আরও জানান, প্রতিদিন আলুর কাজ করে ৫ হতে ৬ শত টাকা আয় হতো তাদের। তা দিয়েই পরিবার চলতো। কিন্তু এখন কাজ না থাকায় হতাশ তারা।
হিমাগারের ম্যানেজ্যার নজরুল ইসলাম জানান, সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়ার পর হতেই হিমাগারে কেউ আলু বিক্রি করতে আসছে না। ব্যবসায়ীরা আগে বেশি দামে আলু কিনে রাখায় এখন তারা সরকার নির্ধারিত দামে বিক্রি করলে লোকসান হবে বিধায় কেউ বিক্রি করছে না। এদিকে মুন্সিগঞ্জে সরকার নির্ধারিত দামে কোথায়ও আলু বিক্রি হচ্ছে না। খুচরা বাজারে এখনও ৪৫-৫০ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ