Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পিরোজপুরে চীনের নাগরিক হত্যাকান্ডের ঘটনায় উন্নয়ন কাজে কোন নেতিবাচক প্রভাব পড়বে না -মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৬:০৩ পিএম

বরিশাল-খুলনা মহাসড়কের পিরোজপুরে নির্মানাধীন ‘৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর প্রকল্প এলাকায় চীনের এক টেকনিশিয়ান হত্যাকান্ডের ঘটনায় বাংলাদেশে চীনের সহায়তায় চলমান উন্নয়ন কর্মকান্ডে কোন নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম-এমপি । বৃহস্পতিবার দুপুরে পিরোজপুর সার্কিট হাউসে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে বদ্ধ পরিকর। তবে পিরোজপুরে যে হত্যাকান্ড ঘটেছে এটি বিচ্ছিন্ন ঘটনা। এ ঘটনায় আইনÑশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে পদক্ষেপ গ্রহন করেছে প্রকল্প এলাকায় কর্মরত চীনের নাগরিকবৃন্দ এবং চীনের হাই কমিশন তাতে সন্তোষ প্রকাশ করেছে বলে মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য জানান।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, র‌্যাব- ৮ এর উপ-অধিনায়ক মেজর জাহাঙ্গীর আলম, ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী প্রকল্পের ২ কর্মকর্তা, কোস্ট গার্ড ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
এ সময় পিরোজপুরের এসপি বলেন, চীনের নাগরিককে হত্যার ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। তবে তদন্ত শেষ হওয়ার আগে এ বিষয়ে বিস্তারিত বলতে রাজি হননি পুলিশ সুপার।
বুধবার সন্ধ্যার পর ব্যারাক থেকে স্থানীয় শ্রমিকদের মজুরি দেয়ার জন্য নির্মানাধীন ব্রিজের দিকে সাইকেলযোগে আড়াই লক্ষ টাকা নিয়ে একা যাচ্ছিলেন প্যান ইউং জুন (৫৮) নামের ওই টেকনিশিয়ান। এসময় পথিমধ্যে প্যানকে ছুরিকাঘাত করে টাকা ছিনিয়ে পালিয়ে যায় এক ছিনতাইকারী। গুরুতর জখম প্যানকে উদ্ধার করে সহকর্মীরা পিরোজপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসা শুরুর কিছুক্ষনের মধ্যেই সে মারা যায়। এ ঘটনার পর থেকে সদর উপজেলার কুমিরমারা গ্রামে প্রকল্প এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে পুলিশ। এছাড়া র‌্যাব ও পুলিশের পাশাপাশি কোস্ট গার্ডের দুটি টিম রাত থেকেই প্রকল্প এলাকায় অবস্থান নেয়। তবে প্রকল্প এলাকা ও এর আশপাশে থমথমে অবস্থা বিরাজ করছে ।
বুধবার রাতেই এ ঘটনার সাথে জড়িত সন্দেহে পুলিশ সিরাজ শেখ (৩৫) ও রানা (২৫) নামের দুই যুবককে আটক করে। গ্রেফতারকৃত সিরাজ সদর উপজেলার গুয়াবাড়িয়া গ্রামের আব্দুস ছত্তার শেখ এর ছেলে এবং রানা কুমারখালী এলাকার বাবুল শেখ এর ছেলে। বুধবার রাতে পুলিশ তাদেরকে পিরোজপুর শহরের একটি বাসা থেকে গ্রেফতার করে।
হত্যাকান্ডের এ ঘটনায় বুধবার রাতে প্রকল্পের প্রধান নিরাপত্তা কর্মকর্তা চাও চিং হুয়া বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামী করে পিরোজপুর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।
বরিশাল-পিরোজপুর-খুলনা মহাসড়কের বেকুঠিয়াতে কঁচা নদীর ওপর প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ সেতুটি নির্মানে চীন সরকার ৮২২ কোটি টাকা অনুদান প্রদান করেছে। ২০১৭ সালের শেষভাগে সেতুটির কাজ শুরু হয়। যা আগামী বছরের মধ্যে শেষ হবার কবথা রয়েছে। চীনা প্রকৌশলী সহ বিভিন্ন স্তরের কর্মকর্তাগন সেতুটির নির্মান কাজ করছে। সেতুটির কাজ সম্পন্ন হলে চট্টগ্রামের সাথে বরিশাল হয়ে খুলনা/মোংলা, যশোর,বেনাপোর ও ভোমড়া স্থল বন্দরের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে।
সড়ক ও জনপথ অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে চলমান এ প্রকল্পে বর্তমানে চীনা নির্মান প্রতিষ্ঠানে সে দেশের ৩৮ জন নাগরিক নিয়োজিত রয়েছে ।



 

Show all comments
  • saif ৮ অক্টোবর, ২০২০, ৬:২৭ পিএম says : 0
    আমার মনে হয় এটা বাংলাদেশের বন্ধু রুপি প্রকৃত শত্রুরাই করেছে, যাতে চীনের সাথে নেয়া সরকারের উন্নয়ন প্রকল্প গুলো বাধা গ্রস্থ হয়। এবং চীন বাংলাদেশের সম্পর্ক ক্ষতি গ্রস্থ হয়। বিষয়টি সরকারকে আরো সাবধানতা অবলম্ভন করা উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ