Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানিতে ক্ষতিগ্রস্তদের মানববন্ধন

ভবদহের পানিবদ্ধতা নিরসন দাবি

যশোর থেকে শাহেদ রহমান | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

যশোর ও খুলনার দুঃখ হিসেবে পরিচিত ভবদহে টিআরএম চালু, আমডাঙ্গা খাল সংস্কার, হরি, শ্রী, টেকা, মুক্তেশ্বরী নদীর সাথে ভৈরবের সংযোগ, ২১ ও ৯ ভেন্টের মাঝ দিয়ে সরাসরি নদী সংযোগ, নদী ও খালের উপর সকল প্রকার পাটা-বাঁধ অপসারণের দাবিতে পানির ভেতর মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত পানিবদ্ধ স্থানীয় মানুষজন।
ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উদ্যোগে ব্যতিক্রমী এই কর্মসূচিতে ভবদহ অঞ্চলের শ’ শ’ নারী-পুরুষ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। অভয়নগর উপজেলা মশিয়াহাটি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে গত সোমবার ভুক্তভোগী নারী-পুরুষ তাদের দাবি দাওয়া সম্বলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে অবস্থান করেন। এসময় নেতৃবৃদ বলেন, গত তিন মাস ধরে ইতোমধ্যে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর ফসলের ক্ষেত, মাছের ঘের। পানি ওঠে এসেছে ঘর-বাড়িতে। এ অবস্থায় চরম দুর্ভোগে রয়েছেন জেলার ৪০ গ্রামের কয়েক লাখ মানুষ।
নেতৃবৃন্দ আরও বলেন, ভবদহের সমস্যা প্রায় ৬০ বছরের। ভবদহের পানিবদ্ধতা নিরসনের নামে জনপ্রতিনিধি ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা লুটপাট ও বাণিজ্য করে চলেছে। স্থানীয়রা এর থেকে পরিত্রাণ পেতে স্থায়ী সমাধান চান। এজন্য সেনাবাহিনীর মাধ্যমে পরিকল্পিত জোয়ারাধার প্রকল্প বাস্তবায়ন ও পানি বের হওয়ার অন্যতম পথ আমডাঙ্গা খালটি ফের খননের মাধ্যমে প্রশস্ত করার দাবি জানান নেতৃবৃদ।
জলের ভেতর মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, সংগঠনের আহ্বায়ক রণজিৎ বাওয়ালী, সদস্যসচিব অধ্যাপক চৈতন্য পাল, মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামি ও অনিল বিশ্বাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ