Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এমভি অ্যাডভেঞ্চার-৯ নৌযানে জন্ম নুসাইবা : বাবা-মা পেলেন আজীবন বিনা মাসুলে ভ্রমন সুবিধা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৭:২২ পিএম

বরিশাল-ঢাকা নৌপথের বেসরকারী যাত্রীবাহী নৌযান ‘এমভি অ্যাডভেঞ্চার-৯’র যাত্রাপথে মাঝ নদীতে নিরাপদে সন্তান প্রসব করলেন নারী যাত্রী ফাহিমা বেগম। এতে শুধু তার পরিবারেই নয়, আনন্দ ছড়িয়েছে লঞ্চের শতশত যাত্রীদের মধ্যে। নবজাতকের পিতা-মাতা ফাহিমা ও তার স্বামী ফোরকান হাওলাদারের এই আনন্দে শরিক হতে আজীবন অ্যাডভেঞ্চার গ্রুপের নৌযানে বিনা ভাড়ায় ভ্রমনের ঘোষণা দিয়েছেন স্বত্বাধিকারি মো. নিজামউদ্দিন।
শনিবার রাত পৌনে ১২টায় ফাহিমা ঢাকা-বরিশাল রুটের নৌযান অ্যাডভেঞ্চার-৯’এ ভ্রমননকালে একটি কন্যা শিশুর জন্ম দেন। পোশাক কারখানা শ্রমিক স্বামী ফোরকানের সাথে ঢাকা থেকে বরিশালে আসছিলেন ফাহিমা। তাদের গ্রামের বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুধল গ্রামে।
অ্যাডভেঞ্চার- ৯’এর সুপারভাইজার সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, রাত ১১টার দিকে ওই নারীর প্রসব বেদনা ওঠে। এসময় যাত্রীদের মধ্যে কেউ ধাত্রী পেশায় অভিজ্ঞ আছেন কি-না জানার জন্য নৌযানের মাইকে ঘোষণা দেয়া হয়। এসময় কেবিন যাত্রী শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. শাহনাজ শারমিন এগিয়ে আসেন। তাকে সহায়তায় এগিয়ে আসেন আরও কয়েকজন নারী যাত্রী ও লঞ্চের কর্মচারীরা। ফাহিমা বেগমকে লঞ্চের ২১০ নম্বর কেবিনে নেওয়া হলে তিনি সেখানে নিরাপদে ডাঃ শাহনাজ শারমিনের তত্ববধানে কন্যা সন্তান প্রসব করেন।
সুপারভাইজার আরও জানান, লঞ্চ মালিক নিজাম উদ্দিন খুশী হয়ে নবজাতকের নাম রেখেছেন তার প্রতিষ্ঠান ‘নিজাম শিপিং লাইন্স’র সঙ্গে সঙ্গে মিলিয়ে ‘নুসাইবা’। মালিক নিজামউদ্দিন ওই দম্পত্তির আজীবন বিনা মসুলে ভ্রমন সুবিধা এবং মা ও নবজাতকের স্বাস্থ্য সেবা বহনের ঘোষণা দিয়েছেন।
ফোরকান হাওলাদার জানান, তার স্ত্রীর প্রসবের নির্ধারিত তারিখ ছিল ২২ অক্টোবর। বাড়িতে সন্তান প্রসবের উদ্দেশ্যেই তারা বাড়ির উদ্দেশ্যে ঢাকা থেকে রওয়ানা হয়েছিলেন। রোববার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মা ও নবজাতকের স্বাস্থ্য পরীক্ষার পর গ্রামের বাড়িতে ফিরে গেছেন ফোরাকান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ