Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মঠবাড়িয়ায় শিক্ষক পুত্র ভুয়া প্রতিবন্ধী সেজে পেনশনের টাকা উঠিয়ে আত্মসাতের অভিযোগ

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ২:৫৫ পিএম

পিরোজপুরের মঠবাড়িয়ার সাপলেজা ইউনিয়নের চরকগাছিয়া গ্রামের মোঃ শহিদ হাওলাদারের বিরুদ্ধে ভূয়া প্রতিবন্ধী সেজে পেনশন ভাতার সরকারী লাখ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে। শহীদ হাওলাদার ওই গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক মৃত লেহাজ উদ্দিন মাস্টারের ছেলে। এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়ে সংশিষ্ট কর্তৃপক্ষ সরেজমিনে তদন্তে করে ভূয়া জাল জালিয়াতি করে অর্থ আত্মসাতের প্রমান পেলে শহীদ হাওলাদার আত্মগোপন করেন।
জানা গেছে, উপজেলার ৯নং সাপলেজা ইউনিয়নের ৫ নং ওয়ার্ড চড়কগাছিয়া গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক মৃত লেহাজ উদ্দিন মাস্টারের মৃত্যুর পর তাঁর স্ত্রী জবেদা খাতুন স্বামীর পেনশন ভোগ করে আসছিলেন। মা জবেদা খাতুনের মৃত্যুর পর তাঁর পুত্র শহীদ হাওলাদার অন্যান্য ৮ ওয়ারিশগনকে না জানিয়ে গোপনে শ্রবন প্রতিবন্ধীর ভূয়া কাগজ পত্র তৈরী করে সংশ্লিষ্ট অফিসে জমা দিয়ে গত ২০১২ সাল থেকে প্রায় ১০ লক্ষ টাকা আত্মসাৎ করেন।
সরকারি চাকুরিজীবীর কোন সন্তান প্রতিবন্ধী থাকলে ওই সন্তান পেনশন ভাতা উত্তোলন ও ভোগ করতে পারবেন বলে এ নিয়ম জেনে শারিরিক সুস্থ শহিদ এ প্রতারণার আশ্রয় নেন।
স্থানীয় ইউপি সদস্য কাঞ্চন পঞ্চায়েত জানান, মৃত লেহাজ উদ্দিন মাস্টারের পুত্র শহীদ প্রতিবন্ধী নন। এরকমের ভুয়া প্রতিবন্ধী তৈরি হলে সরকারের কোটি কোটি টাকা অপচয় হবে। এর সাথে যারা জড়িত তাদের আইনের আওতায় আনা উচিত।
উপজেলা সমাজসেবা অফিসার আতাউর রহমান জানান, প্রতিবন্ধীর বিষয়টি সঠিক কিনা ডাক্তারী সনদের ওপর অনেকটা নির্ভর করে। ডাক্তারী সনদটি যাচাই করে দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ