Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলীয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৬ পিএম

মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলীয়া নৌরুটের পদ্মাসেতুর নিজস্ব চ্যানেল দিয়ে সীমিত আকারে ফেরি চলাচল করছে। গত চার মাস ধরে পদ্মা নদীতে নাব্য সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হয়। কয়েক দফায় ফেরি চলাচল বন্ধও রাখা হয়। আজ রবিবার সকাল ৬টা থেকে ৫টি কেটাইপ ফেরি দিয়ে ধারন ক্ষমতার কম যানবাহন নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছে। তবে পদ্মা সেতু পয়েন্টে এখনো নাব্যতা পরিস্থিতি ঝুকিপূর্ন থাকায় দিনের বেলা ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলাচল করছে। তবে সন্ধার পর ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে। ফেরি চলাচল অচলাবস্থার কারনে এখনো কাঁঠালবাড়ি ঘাটে শতাধিক পন্যবাহী ট্রাক আটকে থেকে চালক ও শ্রমিকরা দূর্ভোগ পোহাচ্ছেন।
কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আব্দুল আলিম মিয়া জানান, পানি কমতে থাকায় নাব্য সঙ্কটের কারণে অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। বর্তমানে এ নৌরুটে ১৪টি ফেরির মধ্যে সকাল থেকে ৩টি কে-টাইপ ও ২টি মিডিয়াম ফেরি চলাচল করছে। ফেরিগুলো হলো- কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর, ক্যামেলিয়া। ফেরিগুলো ধারন ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলছে। সংকট নিরসনে নদীতে ড্রেজিং চলছে। কাঁঠালবাড়িঘাট থেকে শিমুলীয়াঘাটে পৌঁছাতে যানবাহন নিয়ে একটি ফেরির সময় লাগছে প্রায় এক ঘণ্টা ৩০ মিনিট। সন্ধ্যার পর ফেরি চলাচল বন্ধ থাকবে বলেও জানান তিনি।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, পদ্মা সেতু পয়েন্টে নাব্যতা পরিস্থিতি ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে। তাই সন্ধার পর ফেরি বন্ধ রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ