Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুহাম্মদ (সা.)-এর অবমাননার প্রতিবাদে ফরাসি দূতাবাস বন্ধের দাবিতে পাকিস্তানে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৪:১৫ পিএম

বিতর্কিত ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদো পুনরায় হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর কার্টুন প্রকাশের প্রতিবাদে পাকিস্তানের নিকটবর্তী রাওয়ালপিন্ডি শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। বিক্ষোভকারীদের বেশিরভাগই ছিলেন শিক্ষার্থী। বিক্ষোভকারীরা ইসলামাবাদে অবস্থিত ফরাসি দূতাবাস বন্ধ করে পাকিস্তানে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়েছেন।

বিবিসি জানায়, ম্যাগাজিন শার্লি এবদো’র সবশেষ সংস্করণের প্রচ্ছদে হযরত মুহাম্মদ (সা.)-এর ১২টি কার্টুন রয়েছে। তবে এই ব্যঙ্গাত্মক ছবিগুলো শার্লি এবদো-তে পুনরায় পাবলিশ করার আগে ড্যানিশ পত্রিকায় প্রকাশিত হয়।
২০০৬ সালেও এই ম্যাগাজিনটি ড্যানিশ পত্রিকায় প্রকাশিত নবী মুহাম্মদকে নিয়ে আঁকা কার্টুন পুনর্মুদ্রণ করেছিল। ফ্রান্সের বর্ণবাদ-বিরোধী আইনে পত্রিকাটির বিরুদ্ধে মামলা হওয়া স্বত্বেও তারা বিতর্কিত কার্টুন প্রকাশ করে যায়। তখন থেকেই সাময়িকীটির সম্পাদক পুলিশ প্রহরায় থাকেন।
সম্প্রতি সর্বশেষ নবী ও রাসূল হজরত মুহাম্মাদ (স.)-কে নিয়ে আবারও ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো। হযরত মুহাম্মদ (স.)-কে নিয়ে ২০১৫ সালের কার্টুনগুলোই আবার প্রকাশ করেছে তারা। এ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ শুরু হলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেন, শার্লি এবদোতে ফের মহানবী মুহাম্মদের (সা.) কার্টুন প্রকাশে বাধাদানের কোনো সুযোগ নেই। তাছাড়া ফ্রান্স মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করে।’ সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Emdad ১২ সেপ্টেম্বর, ২০২০, ৬:১২ পিএম says : 0
    Insaallah France sesh hote bese din lagbena.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ