Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পারের অপেক্ষায় শত শত যানবাহন

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

রাজবাড়ী জেলা ও আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারের অপেক্ষায় আটকা পরেছে শত শত যানবাহন। ঘণ্টার পর ঘণ্টা পারের অপেক্ষায় সিরিয়ালে আটকে থেকে ভোগান্তিতে পড়ছেন চালক ও যাত্রীরা। প্রতিটি যাত্রীবাহী বাসকে অপেক্ষা করতে হচ্ছে তিন থেকে চার ঘণ্টা। আর পন্যবাহী ট্রাককে ঘাটের নাগাল পেতে সিরিয়ালে থাকতে হচ্ছে তিন থেকে চারদিন।
বিআইডবিøটিসি দৌলতদিয়া কার্যালয় সূত্রে জানা যায়, দক্ষিণাঞ্চলের প্রবেশদার মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের কাঠালবাড়ি নৌরুটে নাব্যতা সঙ্কটের কারণে গত বুধবার থেকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডবিøটিএ কর্তৃপক্ষ। সেই সাথে ওই নৌরুটে যানবাহনগুলো বিকল্প রুট হিসেবে দৌলতদিয়া-পাটুরিয়া ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়। গত রোববার বিকেলে নদীর দৌলতদিয়া প্রান্তে সচল থাকা চারটি ঘাটের মধ্যে পাঁচ নম্বর ঘাটের বড় ফেরির থাক্কায় একটি পকেটের র‌্যাম ভেঙে যায়। যে কারণে ওই ঘাটটি বন্ধ রাখা হয়েছে। বাকি তিনটি ঘাট দিয়ে চলছে পারাপার।
সরেজমিনে গতকাল বিকেলে দৌলতদিয়া ফেরিঘাটে গিয়ে দেখা যায়, পাঁচ নম্বর ঘাটের ভেঙে যাওয়া র‌্যাম মেরামত করছে দুই শ্রমিক। তারা জানান, এই ঘাটটি কোনক্রমেই সন্ধার মধ্যে চালু করা সম্ভব নয়।
এ সময় ঘাট না পেয়ে ফেরি মতিউর রহমান ও গোলাম মওলাকে ভাসমান অবস্থায় অন্তত এক ঘণ্টা নদীতে থাকতে দেখা যায়। পরে তিন নম্বর ঘাটের ফেরি সরে গেলে ফেরি দুটি ওইঘাটে আনলোডিং করা হয়। শিমুলিয়া কাঠাল বাড়ি নৌরুটের বাড়তি যানবাহনের চাপ ও দৌলতদিয়ায় ঘাট সঙ্কটের কারণে মঙ্গলবার বিকেল পর্যন্ত ঢাকা খুলনা মহাসড়কের দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে ইউনিয়ন পরিষদ পর্যন্ত ৩ কিলোমিটার এলাকায় এক সারিতে যাত্রীবাহী ২ শতাধিক বাস ও অপর সারিতে পণ্যবাহী তিন শতাধিক ট্রাক সিরিয়ালে থাকতে দেখা যায়। এছাড়াও রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে গোয়ালন্দ মোড় থেকে আহলাদিপুর ব্রাক সেন্টার পর্যন্ত চার কিলোমিটার এলাকায় আরো চারশত পণ্যবাহী ট্রাক আটকে থাকতে দেখা যায়। বিআইডবিøটিসি দৌলতদিয়া ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক মো. মাহাবুবুর রহমান জানান, দুই নৌরুটে যানবাহন এক নৌরুট দিয়ে পার করা হচ্ছে। যাত্রী ও যানবাহনের কথা বিবেচনা করে এই নৌরুটে ১৬টি ফেরির সাথে আরো ৩টি ফেরি বৃদ্ধি করে ১৯টি ফেরি চালানো হচ্ছিলো। আবার ফেরি বনলতা বিকল হয়েছে। এখন এই নৌরুটে ১৮ টি ফেরি চলছে। আর নষ্ট হওয়া ঘাটটি মেরামত চলছে যে কোন সময় ঘাটটি চলাচলের উপযোগি হবে।
বিআইডবিøউটিসি’র ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া ঘাটের সম্মুখে নৌ-চ্যানেলে ড্রেজিং চলায় এবং ওই চ্যানেলে ডুবোচর থাকায় সরু চ্যানেলে ফেরিগুলো ওয়ান ওয়ে পদ্ধতিতে চ্যানেল ক্রস করছে। এতে ফেরি চলাচলে সময় বেশি লাগছে। ছোট বড় ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপারে হিমশিম খেতে হচ্ছে।
বিআইডবিøউটিএ’র নৌপরিবহন ও সংরক্ষণ বিভাগের উপ-পরিচালক মো. সানোয়ার হোসেন জানান, ওই চ্যানেলের নাব্যতা সঙ্কটের সম্ভবনা দেখা দেয়ায় প্রায় প্রায় ২ সপ্তাহ আগে থেকে ড্রেজিং শুরু করা হয়। বর্তমানে ওই চ্যানেলে ৪টি ড্রেজার দিয়ে ডুবোচরটি কেটে নতুন চ্যানেল বের করা হচ্ছে। চ্যানেলে ড্রেজার থাকায় ফেরি চলাচল কিছুটা বিঘ্ন ঘটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ