Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যু সাড়ে ৪ হাজার ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া সব কিছু স্বাভাবিক নিয়মে চলছে। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ যেন স্বাভাবিক ঘটনা হয়ে গেছে। প্রতিদিন আক্রান্ত, সুস্থের পাশাপাশি মৃত্যুর ঘটনা ঘটছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে চার হাজার ৫১৬ জনের। অর্থাৎ দেশে করোনায় মৃত্যের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়ল। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, একদিনে নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ২০২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ২৭ হাজার ৩৫৯ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটি কর্পোরেশনসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ২৯৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ২৪ হাজার ৫৩৭ জন। এতে আরও জানানো হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৪৮৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৪১২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪টি।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ৬০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৮ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে ৩০ জন পুরুষ ও নারী ৭ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ২ জন, সিলেট বিভাগে ৪ জন। এছাড়া বরিশাল ও ময়মনসিংহ বিভাগে এক জন করে নিহত হন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ৩১ জন ও বাড়িতে ৬ জন।

গত ২৪ ঘন্টায় করোনায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায় ৬০ বছরের ঊর্ধ্বে ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন। এ সময় আইসোলেশনে এসেছেন ৪৩৪ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮৯৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৭৪ হাজার ৭৭০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৫৫ হাজার ৫৯৯ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৯ হাজার ১৭১ জন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ