Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় মারা গেলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি তারিক আলী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস আক্রান্ত হয়ে প্রাণ হারালেন খ্যাতিমান মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলী। গতকাল রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন। মুক্তিযোদ্ধা তারিক আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রখ্যাত মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন তারিক আলী ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি সামাজিক, সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। একাত্তরের যে গানের দল বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছে, সেই দলের সদস্য ছিলেন তারিক আলী। নিভৃতচারী এই মানুষটি জীবনভর নিজেকে রেখেছেন প্রচার থেকে দূরে। যাদের অক্লান্ত পরিশ্রমে মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ে উঠেছে তাদের একজন তারিক আলী। অসা¤প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলাই ছিল তার সারাজীবনের লড়াই। জিয়াউদ্দিন তারিক আলী রবীন্দ্রসংগীত সম্মিলিন পরিষদ ও ছায়ানটের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি তিনি সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, দুই সপ্তাহের বেশি সময় ধরে করোনা আক্রান্ত ছিলেন জিয়াউদ্দিন তারিক আলী। অবস্থা খারাপ হওয়ায় তাকে হাসপাতালের আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হয়।
শ্রদ্ধা জানানোর জন্য তারিক আলীর মরদেহ বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে নেওয়া হয়। সেখানে ট্রাস্টি ও জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীরা সীমিত পরিসরে শ্রদ্ধা নিবেদন করেন। আসরের নামাজের পর জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।
প্রধানমন্ত্রীর শোক : মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারিক আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল এক শোকবার্তায় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে জিয়াউদ্দিন তারিক আলীর অবদানের কথা স্মরণ করেন।
প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন তারিক আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ