Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়ায় ফেরিঘাটে তীব্র ভাঙন, ফেরি চলাচল ব্যাহত

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

রাজবাড়ী জেলা সংবাদদাতা : পদ্মার প্রবল স্রোতে ভাঙনে দৌলতদিয়ার ৪টি ফেরিঘাট নদী গর্ভে চলে যাওয়ায় গত রবিবার থেকে বন্ধ রয়েছে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল। এতে চরম ভোগান্তিতে পড়েছে রাজধানী ঢাকামুখী দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষ। ঘাটপ্রান্তে নদীপারের অপেক্ষায় ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক।
রাজবাড়ী পুলিশ প্রশাসনের পক্ষ থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পরিবর্তে যমুনা সেতু ও মাওয়া-কাওরাকান্দি ঘাট ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। এতে দৌলতদিয়া ঘাটে আসছে না কোন যাত্রীবাহী বাস।
দৌলতদিয়া ফেরিঘাটের ১, ২, ৪ নং ফেরিঘাট পল্টুন সম্পূর্ণরূপে বিলীন হয়েছে নদী গর্ভে। বাকি ৩নং ফেরিঘাট চলছে লাইফ সার্পোটে। এদিকে পদ্মার করাল গ্রাসে নদী তীরবর্তী এলাকার দরিদ্র মানুষ অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছে তাদের বসত ঘরবাড়ি।
আজ সোমবার সকাল ১০টার দিকে ৩নং ফেরিঘাটের একটি পকেটে চরম ঝুঁকি নিয়ে একটি ইউটিলিটি ফেরি রজনীগন্ধা ও একটি কে-টাইপ ফেরি কপোতী চলছে।
ফেরি দুটিতে শুধুমাত্র মুমূর্ষু রোগীর এ্যাম্বুলেন্স, ওষুধ সরবরাহ, প্রাইভেটকারসহ ঘাট ব্যবস্থাপনা ও সংস্কার কাজে নিয়োজিত ছোট আকারের যানবাহন পারাপার চলছে। ১ ও ২ নং ফেরিঘাটের বর্তমানে কোন অস্তিত্ব নেই বললেই চলে। শুধু সাইন বোর্ডগুলোই দৃশ্যমান।
৪ নং ফেরি ঘাটটি গত মাসের ২৭ তারিখেই সম্পূর্ণভাবে ভেঙে তলিয়ে যায নদীতে। যার সংস্কার কাজ ধীরগতিতে চালিয়ে যাচ্ছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আসাদুজ্জামান শামীম। তবে ঠিকাদার জানিয়েছেন যে আগামী কয়েক দিনের মধ্যে ৪ নং ফেরিঘাটটি চলাচলের উপযোগী করা সম্ভব হবে।
এদিকে বিআইব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, সাময়িকভাবে বন্ধ হয়ে থাকা ঘাটগুলো সচলের জন্য বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিটিএ যৌথভাবে সংস্কার কাজ চালিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ