Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শূন্য পদের তথ্য সংগ্রহের সিদ্ধান্ত

১৩ ও ২০তম গ্রেডে নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে নিয়োগের জন্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাগুলোর কাছে শূন্য পদসহ কয়েকটি তথ্য চেয়েছে যাচাই কমিটি। গতকাল রোববার কমিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবদের কাছে তথ্য চেয়ে চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, বেতন গ্রেড ১৩-২০ পর্যন্ত পদে সরকারি নিয়োগের কর্তৃপক্ষ ও পদ্ধতি নির্ধারণ সংক্রান্ত সরকারি কর্ম কমিশনের (পিএসসি) প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ প্রণয়নের জন্য জনপ্রশাসনের অতিরিক্ত সচিবকে আহবায়ক করে একটি কমিটি গঠিত হয়। গত ২ সেপ্টেম্বর প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তর/ সংস্থার ১৩-২০তম গ্রেডের পদে নিয়োগের লক্ষে ১০ কর্ম দিবসের মধ্যে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত নেয়।

সংশ্লিষ্ট বিদ্যমান নিয়োগ বিধিমালার কপি পূরণ করা ছকের সঙ্গে পাঠাতে হবে। সংশ্লিষ্ট দপ্তরে উল্লেখ করতে হবে ১৩-২০তম গ্রেডের মধ্যে গ্রেডভিত্তিক পদসংখ্যা। তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদে দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে নিয়োগের জন্য একটি কমিশন গঠন অথবা প্রথম ও দ্বিতীয় শ্রেণির মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের নিয়োগ পিএসসির মাধ্যমে দেওয়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে জনপ্রশাসনের চাহিদামাফিক একটি প্রস্তাব দেয় পিএসসি। সেই প্রস্তাব যাচাইয়ে গত ১৬ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহবায়ক করে আট সদস্যের যাচাই কমিটি গঠন করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে তিন মাসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পর্যালোচনা কমিটিকে বেতন গ্রেড ১৩-২০তম পর্যন্ত পদে সরকারি কর্মচারী নিয়োগের কর্তৃপক্ষ ও পদ্ধতি নির্ধারণ, বেষ্টনী (আমব্রেলা) নিয়োগবিধি প্রণয়নের আইনগত ও প্রয়োগিক বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা, বছরভিত্তিতে একটি সমন্বিত পরীক্ষা নিয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেণির জন্য পদভিত্তিক একটি পুল গঠনের বিষয়টির প্রায়োগিক সম্ভাব্যতা যাচাই-বাছাই করার দায়িত্ব দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রশাসনে সব সময়ই আড়াই থেকে তিন লাখের মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ খালি থাকে। মন্ত্রণালয় ও সংস্থাগুলো এ পদে কর্মী নিয়োগ দেয়। এসব পদে নিয়োগের ক্ষেত্রে নানা অনিয়মের অভিযোগ চলে আসছিল। সে পরিপ্রেক্ষিত্রে একটি কর্তৃপক্ষ ও নিয়োগ পদ্ধতি নির্ধারণের উদ্যোগ নেয় সরকার। গত ১৮ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় পিএসসির প্রস্তাব যাচাই করে কমিটিকে আগামী ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ