Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি শূন্যপদ পূরণে সরাসরি নিয়োগে ছাড়পত্রের মেয়াদ বৃদ্ধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

রাজস্বখাতের সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের লক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেয়া ছাড়পত্রের মেয়াদ বাড়ানো হয়েছে। মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দফতর, অধিদফতর, পরিদফতর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনের রাজস্বখাতের সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণে ছাড়পত্রের মেয়াদ সর্বোচ্চ দুই বছর বাড়িয়ে স¤প্রতি আদেশ জারি করা হয়েছে। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি সকল বিভাগকে পাঠানো হয়েছে।

পরিপত্রে বলা হয়, মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দফতর, অধিদফতর, পরিদফতর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনে বিদ্যমান রাজস্বখাতভুক্ত সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র গ্রহণের বিধান প্রচলিত ছিল। ২০১০ সালের ২৪ নভেম্বর জারিকৃত এ মন্ত্রণালয়ের পরিপত্রের মাধ্যমে রাজস্বখাতের শূন্যপদগুলো দ্রুত পূরণের জন্য শর্তসাপেক্ষে ছাড়পত্র দেয়ার দায়িত্ব স্ব-স্ব প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের কাছে হসস্তান্তর করা হয়। পাশাপাশি সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদের ১০ শতাংশ পদ সংরক্ষণ করতে বলা হয়েছে।

২০১৫ সালের ২৮ মে জারি করা আরেকটি পরিপত্র অনুযায়ী, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছয় মাসের মধ্যে সংরক্ষিত শূন্যপদে উদ্বৃত্ত কর্মচারীকে আত্তীকরণের মাধ্যমে নিয়োগ প্রদান না করা হলে সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ যথাসময়ে ওই পদে জনবল নিয়োগ করতে পারবে। তবে সংরক্ষিত শূন্যপদ পূরণের আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নিতে হবে। কিন্তু, ছাড়পত্র দেয়ার পর শূন্যপদ পূরণে অহেতুক দেরি হওয়ায় বিভিন্ন ধরনের প্রশাসনিক জটিলতা সৃষ্টি হয় বলে পরিপত্রে বলা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বলা হয়, এই জটিলতা এড়িয়ে প্রশাসনকে গতিশীল করার স্বার্থে রাজস্বখাতভুক্ত সরাসরি নিয়োগযোগ্য শূন্যপদ পূরণের জন্য ছাড়পত্র আদেশ সংগ্রহের পর নির্ধারিত সময়সীমার মধ্যে নিম্নবর্ণিত প্রক্রিয়ায় শূন্যপদগুলো পূরণ করতে হবে। সরকারি কর্ম কমিশন সচিবালয়ের মাধ্যমে পূরণীয় পদগুলোর ক্ষেত্রে ছাড়পত্রের বৈধতার মেয়াদ সর্বোচ্চ দুই বছর হবে। তবে কর্ম কমিশন সচিবালয় কোনো কারণে সুবিধাজনক সময়সীমার মধ্যে সুপারিশ পাঠাতে না পারলে সুপারিশ পাঠানোর পর থেকে এক বছরের মধ্যে পদ পূরণ করতে হবে। মন্ত্রণালয় বা বিভাগ ও অধীনস্থ দফতর, অধিদফতর, পরিদফতর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং করপোরেশনে সরাসরি নিয়োগের ক্ষেত্রে ছাড়পত্রের বৈধতার মেয়াদ হবে সর্বোচ্চ এক বছর। ছাড়পত্রের বৈধতার মেয়াদের মধ্যে নিয়োগ দিতে সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ করে চূড়ান্ত নিয়োগ দিতে হবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে শূন্যপদ পূরণে ব্যর্থ হলে নতুন করে ছাড়পত্র নিতে হবে। তবে এক্ষেত্রে ফের সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সুপারিশের প্রয়োজন হবে না।

ছাড়পত্র দেয়ার নির্দিষ্ট সময়সীমার মধ্যে পদ পূরণ না করতে পারলে এবং নিয়োগ প্রক্রিয়া চলমান থাকলে নিয়োগকারী কর্তৃপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে চলমান নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার জন্য ছাড়পত্র প্রদানকারী প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ ছাড়পত্রের মেয়াদ ছয় মাস পর্যন্ত বাড়াতে পারবে। প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের পূর্ব অনুমোদন অথবা ছাড়পত্র প্রাপ্ত সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণযোগ্য শূন্যপদ বর্ণিত সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর পূরণ করা হলে, তা বিধিসম্মত হবে না। এ ধরনের বিধি বহির্ভূতভাবে নিয়োগ প্রাপ্ত কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ না করতে সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা, জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা ও উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে পরিপত্রে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি শূন্যপদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ