Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হুমকির মুখে জিপির ৭ কোটি ৬০ লাখ গ্রাহকের তথ্যভান্ডার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

বিশ্বজুড়ে চলমান করোনা মহামারির সময়ে গ্রাহক চাপ বাড়লেও দেশজুড়ে নিজস্ব তত্বাবধানে পরিচালিত ১৪টি ‘গ্রামীনফোন সেন্টার’ এখন কার্যত বন্ধ। ঢাকার গুলশানের একটি লাউঞ্জ ছাড়া সবগুলো সেবা সেন্টারই আপাত বন্ধ। আর গত চার মাস ধরে হোম অফিসে পাঠানো নেটওয়ার্কের ১২০ জন এবং কাস্টমার সার্ভিস বিভাগের ৬২ জনকে কার্যত কর্মহীন রাখা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। পূর্ব অভিজ্ঞতার আলোকে তারা এখন স্থাায়ীভাবে চাকরিচ্যূত হওয়া আশঙ্কা করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামীণফোনের নেটওয়ার্ক ও গ্রাহক সেবা এখন তৃতীয় পক্ষ ভেন্ডরদের মাধ্যমে পরিচালনা, ব্যাবস্থাাপনা ও রক্ষনাবেক্ষণ করা হচ্ছে। এমনকি সুইস বা গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক স্থাপনা এবং নিজস্ব তত্ত্বাবধানে পরিচালিত গ্রাহক সেবাও তৃতীয় পক্ষ ভেন্ডরদের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে। এজন্য ইতোমধ্যেই নেটওয়ার্ক বিড়ম্বনায় পড়তে হয়েছে খুলনা অঞ্চলের ১ কোটি ৮০ লাখ গ্রাহককে। গত ১৯ আগস্ট যশোরের মেইন সুইচ রুম ক্র্যাশ করায় দীর্ঘ ৯ ঘণ্টা সমস্যা পোহাতে হয় গ্রাহকদের।

সংশ্লিষ্টরা মনে করেন, তৃতীয় পক্ষকে দিয়ে নেটওয়ার্ক পরিচালনা করায় শুধু ভোগান্তি নয়, টেলিকম নেটওয়ার্কের নিরাপত্তা ও কাস্টমারের গুরুত্বপূর্ণ তথ্য ভান্ডারকে হুমকির মধ্যে ফেলে দেওয়া হচ্ছে। এটা জাতীয় জননিরাপত্তার জন্যও মারাত্মক হুমকি।
জানা গেছে, সরকার তথা বিটিআরসির অডিট আপত্তির পাওনা দাবি পরিশোধ ও গ্রামীণফোনকে এসএমপি ঘোষণার ফলে টেলিনর তথা মালিকপক্ষের আর্থিক ও অধিক থেকে অধিকতর মুনাফা লাভের যে, ক্ষতি হয়েছে তা পূরনের উদ্দেশ্যে গ্রামীণফোন কর্তৃপক্ষ এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
গ্রামীণফোন কর্তৃপক্ষের এসব কর্মকান্ড কর্মসংস্থান ও অর্থনীতির উপর এর বিরূপ প্রভাব এবং দেশের জননিরাপত্তা, সুশাসন ও জাতীয় নিরাপত্তার উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে মনে করছে গ্রামীণফোনে শ্রমিকদের রেজিষ্টার্ড ট্রেড ইউনিয়ন “গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়ন”।

এ বিষয়ে ইতোমধ্যে গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়ন (জিপিইইউ) সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিটিআরসি’র বরাবর আবেদন করেছে। এছাড়াও কর্মসংস্থাান, গ্রাহক ও নেটওয়ার্ক পরিষেবা এবং সম্ভাব্য জনসাধারণ ও জাতীয় স্বার্থ সুরক্ষিত ও সমুন্নত রাখতে সংগঠনটি টেলিযোগাযোগ মন্ত্রণালয়, শ্রম প্রতিমন্ত্রীসহ অন্যান্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রক ও কর্তৃপক্ষ এমনকি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে।

গ্রামীনফোন এম্প্লয়ীজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মিয়া মাসুদ এ প্রসঙ্গে বলেন, গ্রামীনফোনকে বাংলাদেশের এক নম্বর মোবাইল অপারেটর হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে যেই অভিজ্ঞ কর্মীরা সবচেয়ে বড় ভ‚মিকা রেখেছে, গ্রামীণফোন কর্তৃপক্ষ তাদেরকে কর্মহীন করে চাকরি থেকে ছাঁটাই করার হঠকারি ও আত্মঘাতি সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে শোনা যাচ্ছে। আমরা এই সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অনতিবিলম্বে কর্মহীন সকল কর্মীদের স্বপদে পুনর্বহালের আবেদন জানাচ্ছি। গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়ন শ্রম আইন লংঘন করে বেআইনি ও অবৈধভাবে কাউকে চাকরিচ্যুত করা কোনভাবেই মেনে নিবে না।
মিয়া মাসুদ আরও বলেন, গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়ন একটি রেজিষ্টার্ড ট্রেড ইউনিয়ন হিসেবে তার সকল শ্রমিকদের আইনসংগত অধিকার ও গ্রাহকদের সর্বোত্তম সেবা চালু রাখার লক্ষ্যে কোম্পানির যেকোনো অবৈধ, অনৈতিক ও অযৌক্তিক সিদ্ধান্ত কখনোই মেনে নিবেনা।
অভিযোগ রয়েছে, ইতোপূর্বে কল সেন্টারকে (১২১) কে তৃতীয় পক্ষ ভেন্ডরের মাধ্যমে পরিচালনা করায় বর্তমানে হটলাইনে গ্রামীণফোন গ্রাহকেরা মান সম্মত সেবা আর পাচ্ছেন না। এছাড়াও নেটওয়ার্কের মান জরিপকারী প্রতিষ্ঠান “ওকলা”র সাম্প্রতিক জরিপে গ্রামীনফোন শক্তিশালী নেটওয়ার্ক হিসেবে তার পূর্বের অবস্থান হারিয়েছে।



 

Show all comments
  • Shamim Ahmed ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ এএম says : 0
    গ্রামীণ নেটওয়ার্ক এর দোহাই দিয়া ৫ বছর আগে পর্যন্তও গলা কাটা রেটে বহুত ব্যবসা করছে। ওই দিন শেষ। এখন MNP করে অপারেটর চেঞ্জ করে গ্রামীণ থেকে অন্য অপারেটরে যাওয়ার যুগ।
    Total Reply(0) Reply
  • Kazi Shamim ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ এএম says : 0
    এটা অনেক পুরানো সংবাদ। গ্রাহকের তথ্য তো পয়সা দিলেই পাওয়া যায়
    Total Reply(0) Reply
  • Rayhan Sohel ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ এএম says : 0
    কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বাট দেখার কেউ নাই বড়ই কপাল খারাপ বাংলাদেশের মানুষের
    Total Reply(0) Reply
  • Towhid Bin Alam ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ এএম says : 0
    জীবনের জন্য কোনো সিম নিরাপত্তা নাই ।
    Total Reply(0) Reply
  • Farid Alam ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০২ এএম says : 0
    এরা এই দেশে ব্রিটিশ কায়দায় বেবসা করতেসে
    Total Reply(0) Reply
  • Norul Shamsuzzaman ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০২ এএম says : 0
    বাংলাদেশের জনগণই তো হুমকির মুখে... জীবনের নিরপত্তা কোথায়.....তথ্য তো দূরের কথা..
    Total Reply(0) Reply
  • Azmal Haque ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০২ এএম says : 0
    সকল জিপি গ্রাহকদেরকে অনুরোধ করবো অচিরেই যেন জিপি সিম ব্যবহার বর্জন করে, কেননা জিপি গ্রাহকদের গলাকেটে চলছে
    Total Reply(0) Reply
  • শফিউল ইসলাম ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০২ এএম says : 0
    বেসরকারি প্রতিষ্ঠান একদিন চলে যাবে, স্বাভাবিক ভাবে যেহেতু সেটা বিদেশি। তখন সব তথ্য হুমকি মুখে। ব্যবসা লজ হলে চলে যাবে
    Total Reply(0) Reply
  • রবিউলইসলাম মোল্লাহ ৬ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৫ এএম says : 0
    জিপি ব্যবহার বন্ধ করে দিন
    Total Reply(0) Reply
  • আলম ৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:১০ এএম says : 0
    নেটওয়ার্ক সমস্যা থাকবে এটা সত্যি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ