Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাইয়াতুল ক্বিরাত আন্তর্জাতিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৬ পিএম | আপডেট : ৭:২০ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২০

বারোটি দেশের ক্বারীদের সমন্বয়ে বুধবার হাইয়াতুল ক্বিরাত আন্তর্জাতিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। সহীহ কোরআন শিক্ষার পাশাপাশি বাংলাদেশের আন্তর্জাতিক ক্বিরাত সংস্থার অভিভাবক এবং আন্তর্জাতিক কমিটি হিসেবে সহযোগিতা করবে হাইয়াতুল ক্বিরাত আন্তর্জাতিক কমিটি।

২০২০ এবং ২০২১ সেশনের পূর্ণাঙ্গ কমিটির "রঈস" কেন্দ্রীয় সভাপতি মিশরের শায়েখ মাহমুদ আত তুখী, "রাইস আততানজিফী" নির্বাহী সভাপতি মিশরের শায়েখ আবদুল ফাত্তাহ আত ত্বারুতী, সিনিয়র সহ সভাপতি ইরানের শায়েখ সাঈদ তুসী, সহ সভাপতি আমেরিকার শায়েখ ওয়ালিদ আল মুনাইসী, "আমিনুল আম" কেন্দ্রীয় মহাসচিব বাংলাদেশের শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানী, যুগ্ম মহাসচিব তুরস্কের শায়েখ রেজা জুনাই, সাংগঠনিক সম্পাদক তানজানিয়ার শায়েখ আলী মুহাম্মদ সালাহ, অর্থ সম্পাদক সউদী আরবের শায়েখ মুতাসিম বিল্লাহ রা'ফাত, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইয়েমেনের শায়েখ সাদেক মুহাম্মদ আবদুল্লাহ আলী, প্রচার সম্পাদক তুরস্কের শায়েখ ইব্রাহিম দেমিরখান, দপ্তর সম্পাদক বাংলাদেশের ক্বারী মাহমুদুল হাসান, উপ দপ্তর সম্পাদক রাশিয়ার শায়েখ আলী ইয়াকুব, নির্বাহী সদস্য মালয়েশিয়ার শায়েখ আবদুল খায়ের জলিল, ইন্দোনেশিয়ার শায়েখ জুলকার নাইন ফাদলী, ইরাকের শায়েখ গোরান মারুফ আল মুনশাওয়ী নির্বাচিত হয়েছেন। কিছুদিনের মধ্যেই আন্তর্জাতিক এ কমিটির মিটিং এ সিদ্ধান্ত হবে করোনা পরবর্তী আন্তর্জাতিক সম্মেলন ও কার্যক্রম কেমন হবে। আজ বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে এসেছিলেন বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্বারী শায়েখ মাহমুদ আত তুখী। তিনি বাংলাদেশে তিনদিন সফরের শেষ দিন ২৬ জানুয়ারি কোরআন প্রেমিদের সর্ববৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে একটি বৈঠক শেষে হাইয়াতুল ক্বিরাত আদদুয়ালিয়াহর (আন্তর্জাতিক) আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। বৈঠকে মিশরের শায়েখ মাহমুদ তুখী আহŸায়ক এবং বাংলাদেশের শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানীকে সদস্য সচিব করা হয়।

ঐ বৈঠকে চলতি বছরের মধ্যেই ক্বিরাত আন্তর্জাতিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার সিদ্ধান্ত গৃহীত হয়। সেই ধারাবাহিকতায় হাইয়াতুল ক্বিরাত আন্তর্জাতিক কমিটি ঘোষণা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইয়াতুল ক্বিরাত আদদুয়ালিয়াহ
আরও পড়ুন