Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জীববৈচিত্র্য রক্ষায় কক্সবাজারে প্রচারণা কার্যক্রম শুরু

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৫ পিএম

কক্সবাজার উপকূল জুড়ে জেলেদের মধ্যে সচেতনতামূলক কর্মসূচী শুরু করেছে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন 'এনভায়রনমেন্ট পিপল'।

'জলজ জীববৈচিত্র্য রক্ষা করি, টেকসই জলজ প্রতিবেশ ব্যবস্থাপনা নিশ্চিত করি' শ্লোগানে সামুদ্রিক ও নদীর ডলফিন, কাছিমসহ জলজ জীববৈচিত্র্য রক্ষায় কুতুবদিয়া দ্বীপ থেকে সেন্টমার্টিন দ্বীপ পর্যন্ত সচেতনতামূলক এই কর্মসূচী শুরু করে এনভায়রনমেন্ট পিপল'।

গতকাল বিকালে কক্সবাজার শহরের উত্তর নুনিয়াছড়া বাকঁখালী নদীর তীরে জেলেদের নিয়ে সচেতনতামূলক এ কর্মসূচীর উদ্বোধন করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল আফসার।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবীর, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান, পরিবেশ অধিদফতর কক্সবাজারের উপ-পরিচালক শেখ মোঃ নাজমূল হুদা, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহেনা আকতার পাখি, কাউন্সিলর মিজানুর রহমান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন কক্সবাজারের উপদেষ্টা সরওয়ার আজম মানিক, রিপোর্টাস ইউনিটি কক্সবাজারের সভাপতি এইচএম নজরুল ইসলাম, কক্সবাজার বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ ও কক্সবাজার সদর মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ ইয়াকুব।

এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নিবার্হী রাশেদুল মজিদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা সাম্প্রতিক সময়ে ডলফিন, কাছিমসহ বিভিন্ন জলজ জীববৈচিত্র্য মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জেলেদের সচেতনতার উপর গুরুত্ব আরোপ করেন বক্তারা।

বক্তারা এসময় জেলেদের উদ্দেশ্যে ডলফিন, কাছিম, তিমিসহ বিভিন্ন বন্যপ্রাণী ও জলজ জীববৈচিত্র্যের উপকারিতা, আইনের ব্যাখ্যা সহ নানাদিক তুলে ধরেন।

কর্মসূচীর বিষয়ে এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, সাম্প্রতিক সময়ে যেহারে ডলফিন, তিমি, কাছিমসহ বিভিন্ন বন্যপ্রাণী ও জলজ জীববৈচিত্র্য মৃত্যুর ঘটনা ঘটছে তা উদ্বেগের।

এসব রক্ষায় অন্যদের মতো জেলেদেরও বিরাট ভূমিকা রয়েছে। যার কারণে 'এনভায়রনমেন্ট পিপল' কুতুবদিয়া দ্বীপ থেকে সেন্টমার্টিন দ্বীপ পর্যন্ত কক্সবাজার উপকূল জুড়ে বছরব্যাপী জেলেদের মধ্যে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাওয়ার কর্মসূচী গ্রহন করেছে সংগঠনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ