Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃতের সংখ্যা কমছে

দেশে করোনাভাইরাস সুস্থ ২০২৭, শনাক্ত ২১৩১, মৃত্যু ৩২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আগস্টের শেষ দিকে গত কয়েকদিন করোনায় মৃত্যুর সংখ্যা চল্লিশ এবং পঞ্চাশের ঘরেই ছিল। ৫ দিন পর করোনায় মৃতের সংখ্যা কমলো। আর শনাক্ত ও সুস্থ হওয়ার সংখ্যা প্রায় কাছাকাছি। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরো ৩২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ১৩১ জন। আর একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন অরো ২ হাজার ২৭ জন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। করোনায় মৃত্যুর পরিসংখ্যান তুলে ধরে বলা হয়, দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৪ হাজার ২০৬ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ৩ লাখ ৮ হাজার ৯২৫ জন। আর এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৯৮ হাজার ৮৬৩ জন। স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৯২টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষাগারে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৪৩৮টি। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৬৮৯টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৫ লাখ ২৫ হাজার ৮১৫টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ২ হাজার ১৩১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৮ দশমিক ২৩ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ২৫ শতাংশ। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৪ দশমিক ৩৭ শতাংশ। গত কয়েকদিন ধরে এই হার অব্যাহতভাবে বাড়ছে। এর আগে ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সর্বশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ। এরপর গত ১০ দিনের ব্যবধানে প্রায় ৭ শতাংশ বাড়লো সুস্থতার হার।

এদিকে শনাক্ত বিবেচনায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নিহতদের মধ্যে পুরুষ ২৬ জন, বাকি ৬ জন নারী। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ৩ হাজার ৩০০ জন পুরুষ, ৯০৬ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৪৬ শতাংশ, নারী ২১ দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় যে ৩২ জন মারা গেছেন, তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ১৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী সাত জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী দুই জন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৫ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৬ জন (দশমিক ৮৬ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০০ জন (২ দশমিক ৩৮ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৫৭ জন (৬ দশমিক ১১ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫৬৬ জন (১৩ দশমিক ৪৬ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এক হাজার ১৫৬ জন (২৭ দশমিক ৪৮ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৭২ জন (৪৯ দশমিক ২৬ শতাংশ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ