Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জি বাংলায় আসছে ‘‌পাণ্ডব গোয়েন্দা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৫:৩৫ পিএম | আপডেট : ৫:৩৮ পিএম, ২৯ আগস্ট, ২০২০

বাবলু তার পাঁচ সাকরেদ বাচ্চু, বিচ্চু, বিলু, ভোম্বল আর পঞ্চুকে নিয়ে আসছে তারা ছোটপর্দায়। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের বিখ্যাত কিশোর গোয়েন্দার দল ‘পঞ্চপাণ্ডব’। আট কিংবা নয়ের দশকের কিশোর নস্টালজিয়া এবার মুভিং মোডে টিভির পর্দায়। বইয়ের পাতা থেকে ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের কিশোর গোয়েন্দারা এবার সকলের ড্রয়িংরুম কাঁপাবে। ১৯৮১ সালে সাহিত্যিক ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের কলমের ছোঁয়ায় সৃষ্টি হয় হাওড়ার পাঁচ স্কুলপড়ুয়া গোয়েন্দার চরিত্র। দক্ষ পিস্তলবাজ বাবলু। সাহসী–বিচক্ষণ বিলু। ভিতু হলেও দুর্দান্ত সাঁতারু ভোম্বল। ডানপিটে দুই মেয়ে বাচ্চু আর বিচ্ছু। আর এই পঞ্চপাণ্ডবের সঙ্গীস কুকুর পঞ্চু। এক চোখ কানা হলেও প্রয়োজনের সময় পঞ্চুর ক্ষিপ্রতার কাছে কেউ টিকতে পারে না। এদের কাণ্ডকারখানা দেখার তাগিদে অধির আগ্রহে অপেক্ষা ছোটপর্দার দর্শকদের। কিন্তু সম্প্রতি জি বাংলায় এই ধারাবাহিকের ট্রেলার প্রকাশ পেতেই সকলের মনে হল, ছোটবেলায় পড়া সেই চরিত্রগুলো যেন অন্যরকম হয়ে গেছে। এই নিয়েই প্রশ্ন উঠেছে নেট দুনিয়ায়। প্রোমোতে দেখা যায়, একটি বাগানবাড়িতে বাবলুর জন্মদিনের আয়োজন করেছে বাচ্চু। সেই সঙ্গে চোখে আলগা প্রেম আর ব্যাকগ্রাউন্ডে জনপ্রিয় বাংলা সিনেমার গান। ব্যস, এতেই চোখ কপালে উঠেছে দর্শকদের! ছোটবেলার পড়া বাচ্চু, বাবলুরা বেমালুম সব বদলে গেল নাকি? পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ভাবনায় বাবলু–সহ পুরো টিমের বয়স একটু বেড়েছে ধারাবাহিকে। এই ধারাবাহিকের প্রযোজক মহাবাহু মোশন পিকচার্স। কাহিনির প্রয়োজনে সময়ের সঙ্গে তাল মিলিয়ে তারাও এখন কেতাদুরস্ত। পরিচালক এবং প্রযোজনা সংস্থার পক্ষে শিবাজি পাঁজার বক্তব্য, পাণ্ডব গোয়েন্দার আবেগ নিয়ে খেলার প্রশ্নই ওঠে না। একটা বাচ্চা ছেলের হাতে বন্দুক ধরাব কী করে? আমাদের দেশের আইন অনুযায়ী ২১ বছর বয়সের আগে তো কেউ বন্দুক রাখতে পারে না। তাহলে বাবলুর হাতে বন্দুক থাকবে কীভাবে? তাছাড়া ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় দশকের পর দশক ধরে পাণ্ডব গোয়েন্দা লিখেছেন। সেখানে তারা ক্রমশ বড় হয়ে উঠছে। ধারাবাহিকে তো সে সুযোগ নেই। তাই কাহিনির দাবিতে তাদের বয়স শুরুতেই একটু বেশি রাখা হয়েছে। কিন্তু তারা সবাই তরুণ।’

জি বাংলার ক্লাস্টার হেড সম্রাট ঘোষ জানালেন, ‘‌ছোটপর্দায় কিশোর গোয়েন্দা ধারাবাহিক খুবই কম। সেই অভাব পূরণে জি বাংলার প্রয়াস ‘পাণ্ডব গোয়েন্দা’। আট–নয়ের দশকে পুজোর গন্ধমাখা এই কিশোর উপন্যাস আজও বহু জনের ছেলেবেলা ফিরিয়ে দেয়। আজকের প্রজন্ম ডিটেকটিভ কাহিনির পোকা। ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের সৃষ্টির হাত ধরে সেই সময়ের বাংলা সাহিত্যের সঙ্গে তাদের পরিচয় করানোই চ্যানেলের লক্ষ্য। এই ধারাবাহিক দেখে সাহিত্যের পাঠকরা খুশিই হবেন।’ এই সবের মধ্যেই নিউ নর্মালের নিয়মবিধি মেনেই দক্ষিণ শহরতলির নারায়ণী স্টুডিওয় জোরকদমে চলছে পাণ্ডব গোয়েন্দার শুটিং। ধারাবাহিকে পাঁচ কিশোর গোয়েন্দার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে যথাক্রমে রব দে (বাবলু), ঋষভ চক্রবর্তী (বিলু), ময়ূখ চট্টোপাধ্যায় (‌‌ভোম্বল), অনুমিতা দত্ত (বাচ্চু), শ্রীতমা মিত্র (বিচ্চু)–কে। ধারাবাহিকের টাইটেল ট্র‌্যাকে ইন্দ্রদীপ দাশগুপ্তর সুরে কণ্ঠ দিয়েছেন শান। এখন শুধু অপেক্ষা ৭ সেপ্টেম্বরের। ওই দিন জি বাংলায় আসতে চলেছে বহুপ্রতীক্ষিত ধারাবাহিক ‘‌পাণ্ডব গোয়েন্দা’‌।

সূত্র : আজকাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ