Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাপুল-হারুনের এমপি পদ কেন অবৈধ নয়

জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য দেয়ায় লক্ষীপুর-২ আসনের এমপি মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলকে জাতীয় সংসদ থেকে বহিষ্কার করে তার সংসদীয় আসন কেন শূন্য ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি একেএম জহিরুল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সিনিয়র সচিব, জাতীয় সংসদ সচিবালয়ের সচিব, লক্ষীপুরের জেলা প্রশাসক, শহিদ ইসলাম এমপিসহ সংশ্লিষ্টদেরকে রিট বিবাদী করা হয়েছে। পরবর্তী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আওসাফুর রহমান। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল জেসমিন সুলতানা সামশাদ।

অ্যাডভোকেট আওসাফুর রহমান বলেন, শিক্ষাগত যোগ্যতা নিয়ে নির্বাচনী হলফনামায় পাপুল মিথ্যা তথ্য দিয়েছেন। তিনি হলফনামায় ‘স্নাতকোত্তর’ উল্লেখ করে জমা দিয়েছেন স্নাতক সনদ। এ মিথ্যা তথ্য গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১২(সি) এর লঙ্ঘন। তাই আদালতে রিটটি দায়ের করেন ওই আসনে একাদশ সংসদ নির্বাচনের একজন স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী আবুল ফয়েজ ভূঁইয়া। শুনানি শেষে আদালত উপরোক্ত রুল জারি করেন।

রিটে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়। এতে বলা হয়, পাপুল প্রতারণা, জালিয়াতি করে শুধু অবৈধ সম্পদই অর্জন করেননি। তিনি জালিয়াতি করে ভুয়া শিক্ষাগত সনদও জোগাড় করেছেন। তিনি সিয়েরা লিয়নের মিলটন মরগাই কলেজ অব এডুকেশন অ্যান্ড টেকনোলজি থেকে ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স ইন ইকোনমিকস বিষয়ে স্নাতক সনদ সংগ্রহ করেছেন। শিক্ষাবর্ষ ১৯৮৭। ওই শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেখা গেছে, পাপুল যে বিষয়ের ওপর স্নাতক সনদ জোগাড় করেছেন কলেজটিতে ওই বিষয়ের ওপর কোনও ডিপার্টমেন্ট নেই। পাপুল ২০১৬ সালে কুয়েত থেকে নিজ এলাকা লক্ষীপুর ফিরে ‘লক্ষীপুর২৪ডটকমে’ একটি সাক্ষাৎকার দিয়েছেন। তাতে তিনি দাবি করেছেন, ঢাকার তিতুমীর কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেছেন ১৯৯২ সালে।

সিয়েরা লিয়নের মিলটন মরগাই কলেজের নামে স্নাতক সনদ সংগ্রহ করেছেন ১৯৮৭ সালে। ১৯৯২ সালে উচ্চ মাধ্যমিক ও এর আগে ১৯৮৭ সালে স্নাতক পাসের তথ্যের এই অসামঞ্জস্যপূর্ণ হিসাব তাকে বিতর্কিত করেছে। নিউইয়র্ক সিটি কলেজে অর্থনীতিতে পড়াশোনা করেছেন বলে ওই সাক্ষাৎকারে উল্লেখ করেন পাপুল।

এর আগে গত ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদস্যরা মুশরেফ আবাসিক এলাকা থেকে লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুলকে গ্রেফতার করেন। কুয়েতের আইনশশৃঙ্খলা বাহিনী তার বিরুদ্ধে কুয়েতে মানবপাচার ও অর্থপাচারের অভিযোগ এনেছে।

এদিকে পৃথক রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একই বেঞ্চ বিএনপির মনোনয়নে নির্বাচিত চাপাই নবাবগঞ্জ-৩ আসনের এমপি হারুন উর শরীদের এমপি পদ কেন শূন্য ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করা হয়েছে। সেই সঙ্গে এমপি হিসেবে তার কার্যক্রম কেন অবৈধ হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। রুলের জবাব দিতে হবে চার সপ্তাহের মধ্যে।

রিটকারীর কৌঁসুলি দেওয়ান মো.আবু ওবায়েদ হোসেন বলেন, শূল্ক ফাঁকির মামলায় হারুন উর রশিদের ৫ বছর কারাদন্ড হয়েছিল। সংবিধানের ৬৬(২)(খ) বলা আছে, কোনও সংসদ সদস্য এ পদের অযোগ্য হবেন যদি ফৌজদারি মামলায় তিনি অন্যূন ২ বছর দন্ডিত হন। সেখানে হারুন অর রশীদ পাঁচ বছরের দন্ডপ্রাপ্ত হয়েছেন। বিষয়টি উল্লেখ করে জনস্বার্থে আমরা রিট করেছি।



 

Show all comments
  • ব্যারিস্টার সুমিত্রা চৌধুরী ১৯ আগস্ট, ২০২০, ১:৩৪ এএম says : 0
    আওয়ামী লীগের সকল এমপি মন্ত্রীদের ও তাদের পরিবারের সকলের সম্পত্তি ও ব্যঙ্ক হিসাব চ্যেক করেন দেখবেন অবৈধ সম্পত্তির পাহাড় গড়েছে
    Total Reply(0) Reply
  • Ashik Chowdhury ১৯ আগস্ট, ২০২০, ১:৪৩ এএম says : 0
    হারুন সাহেবের মত এমপি জাতীয় সংসদে প্রয়োজন
    Total Reply(0) Reply
  • Rohan Islam Rony ১৯ আগস্ট, ২০২০, ১:৪৪ এএম says : 0
    ক্ষমতা সারাজীবন থাকবে না..! হারুন স্যার একজন ভালো মানুষ..! তার সাথে কার তুলনা করে..!
    Total Reply(0) Reply
  • Shihab Khan ১৯ আগস্ট, ২০২০, ১:৪৫ এএম says : 0
    পাপুল আর হারুন কি এক
    Total Reply(0) Reply
  • দুলাল ১৯ আগস্ট, ২০২০, ২:৪৪ এএম says : 0
    পাপুল এখনও কিভাবে এমপি পদে আছে সেটাই আমার বুঝে আসেনা
    Total Reply(0) Reply
  • সঞ্জয় ১৯ আগস্ট, ২০২০, ২:৪৫ এএম says : 0
    দুইজনকে এক পাল্লায় মাপা আর কোন যুক্তি নাই
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৯ আগস্ট, ২০২০, ৮:১৬ এএম says : 0
    একজন স্বতন্ত্র সাংসদ অপরজন বিএনপি দলের মনোনীত সাংসদ। দুজনই নির্বাচন কমিশনে হলফনামায় মিথ্যা তথ্য দিয়েছেন। পাপুল তাঁর শিক্ষাগত যোগ্যতার নিয়ে মিথ্যা বলেছেন অপরদিকে বিএনপি দলের সাংসদ ৫ বছরের দন্ডপ্রাপ্ত এটা হলফনামায় বলেননি। কাজেই তাদের দুজনের সংসদ সদস্য পদ খারিজ হবার যোগ্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ