Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু হত্যায় জিয়ার মরণোত্তর বিচার দাবি

অনলাইনে নির্মূল কমিটির আন্তর্জাতিক সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে অনলাইন আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা বলেছেন, জিয়াউর রহমান এবং তার দোসরদের বিচারের আওতায় আনার জন্য প্রয়োজন হলে আইন সংশোধন করতে হবে। বিশ্বের অনেক দেশে মরণোত্তর বিচারের বিধান আছে। গতকাল এই সম্মেলন অনুষ্ঠিত হয়।
অনলাইনে দুই ঘন্টার আলোচ্য বিষয় ছিল বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন এবং ’৭৫-এর ঘাতকদের অসমাপ্ত বিচার। নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সম্মেলনে আলোচকদের ভেতর ছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মাণিক, আরমা দত্ত এমপি, অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, নির্ম‚ল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, আনসার আহমেদ উল্লাহ (যুক্তরাজ্য), ফিনল্যান্ড শাখার আহ্বায়ক ডঃ মুজিবুর দফতরি, অস্ট্রেলিয়া শাখার আহ্বায়ক ডঃ একরাম চৌধুরী, তুরস্ক শাখার সাধারণ সম্পাদক সংস্কৃতিকর্মী শাকিল রেজা ইফতি ও পশ্চিমবঙ্গ শাখার যুগ্ম সম্পাদক সংস্কৃতি কর্মী পার্থ দে।
সভাপতির ভাষণে শাহরিয়ার কবির বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের দর্পণ হচ্ছে ১৯৭২ সালের ম‚ল সংবিধান। বাংলাদেশ যদি একটি আধুনিক ও সভ্য রাষ্ট্র হিসেবে বিশ্বের মানচিত্রে মাথা উঁচু করে দাঁড়াতে চায়, তাহলে রাষ্ট্র ও সমাজের সর্বক্ষেত্রে অনুসরণ করতে হবে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন।
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বঙ্গবন্ধু হত্যার বেনিফিশিয়ারি ও নেপথ্যনায়ক আখ্যা দিয়ে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী বলেন, জিয়াউর রহমান এবং তার অপরাপর দোসরদের বিচারের আওতায় আনার জন্য প্রয়োজন হলে আইন সংশোধন করতে হবে। বিশ্বের অনেক দেশে মরণোত্তর বিচারের বিধান আছে। সপরিবারে জাতির পিতাকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে, অথচ ঘাতকরা মৃত বলে বিচার হবে না এটা আইনের শাসনের পরিপন্থী। ’৭৫-এর সকল প্রকাশ্য-অপ্রকাশ্য খুনিদের বিচার নিশ্চিত করার জন্য নতুন আইন প্রণয়ন করতে হবে।
অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল বলেন, ’৭২ সংবিধানে ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধকরণের কথা বলা হয়েছিল। বঙ্গবন্ধুর শিক্ষানীতি কার্যকর থাকলে আমাদের দেশে এত সা¤প্রদায়িকতা, ধর্মের নামে এত হত্যা, সন্ত্রাসের ঘটনা কখনও ঘটত না। ##



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৭ আগস্ট, ২০২০, ৯:১৮ এএম says : 0
    এখানে বক্তারা মরণোত্তর বিচারের বিধান প্রণয়ন করার জন্যে সরকারকে অনুরোধ জানিয়েছে। আমিও তাদের সাথে একমত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি তিনি যেন খুনী মানে অপরাধীদের বিচার মরণোত্তর করার বিধান প্রণয়ন করেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ