Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনা উপসর্গ সর্দি, জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে সারা দেশে ৪ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় ১৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৮২ জন, নাটোরে ৬ জন, জয়পুরহাটে ৪ জন, বগুড়ায় ৫০ জন ও সিরাজগঞ্জে ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এই দিনে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও পাবনায় কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। একই সময় সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৪২ জন। এছাড়াও এই দিনে রাজশাহী বিভাগে কোনো করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়নি। গত রোববার দুপুর পর্যন্ত এক প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তারের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, রাজশাহী বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৮২১ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ১৬২ জন এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৪১ জন।
তিনি জানান, রাজশাহী বিভাগে আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ৪ হাজার ৫৫৫ জন। এছাড়াও মহানগরীতে ২ হাজার ১০৮ জনসহ রাজশাহী জেলায় ২ হাজার ৭৫১ জন, চাঁপাইনবাবগঞ্জে ৪১৬ জন, নওগাঁয় ৯২১ জন, নাটোরে ৩৯৭ জন, জয়পুরহাটে ৬৬৫ জন, সিরাজগঞ্জে ১ হাজার ২৯৪ জন ও পাবনায় ৮২২ জনের করোনা শনাক্ত হয়েছে।
তিনি বলেন, সরকারি হিসেবে এ পর্যন্ত বিভাগের আট জেলার মৃতের সংখ্যা ১৬২ জন। এর মধ্যে রাজশাহীতে ২২ জন, চাঁপাইনবাবগঞ্জে ৪ জন, নওগাঁয় ১৩ জন, নাটোরে একজন, জয়পুরহাটে দুইজন, বগুড়ায় ১০০ জন, সিরাজগঞ্জে ১১ জন ও পাবনায় নয়জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।
এ পর্যন্ত রাজশাহী বিভাগে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৫ হাজার ৯৪১ জন করোনা আক্রান্ত রোগি। এর মধ্যে রাজশাহীর ১০১২, চাঁপাইনবাবগঞ্জে ১৭৫ জন, নওগাঁয় ৬৮৫ জন, নাটোরে ১৬৭ জন, জয়পুরহাট ২০০ জন, বগুড়ায় ২ হাজার ৯৫৮ জন, সিরাজগঞ্জ ৩৮৪ জন ও পাবনায় ৩৬০ জন।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ অস্বাভাবিকভাবে হ্রাস পেয়ে ২৪ ঘণ্টার ব্যবধানে একইভাবে বৃদ্ধি পেল। মাত্র একদিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যাটা ৩৬ থেকে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ৭৪-এ উন্নীত হয়েছে। এসময়ে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে পটুয়াখালীর কলাপাড়ার একজনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে । এছাড়া বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনা উপসর্গে আরো একজন মারা গেছেন। দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ সংক্রমণে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০৭ জনে। আর সরকারি হিসেবে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৫ হাজার। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে আরো ১১৪ জনসহ মোট ৩ হাজার ২০৬ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলা হয়েছে।
গত ২৪ ঘণ্টায় বরিশাল, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরে কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যাটা বেড়েছে কয়েকগুণ। তবে বরগুনা ও ঝালকাঠীতে আক্রান্তর সংখ্যা হ্রাস পেয়েছে। ভোলাতে দক্ষিণাঞ্চলের দ্বিতীয় পিসিআর ল্যাব চালু হবার প্রথম দিনে ১৮ জনের নমুনা পরিক্ষায় ৮ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে।
গত ২৪ ঘণ্টায় বরিশালে করোনা আ্যক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩’তে। যা আগের ২৪ ঘণ্টায় ছিল ৮ জন। জেলাটিতে এ পর্যন্ত ৪০ জনের মৃত্যু ছাড়াও মোট আক্রান্ত ২ হাজার ৩৬২। এসময়ে পিরোজপুরে আক্রান্তের সংখ্যা আগের ২৪ ঘণ্টায় ৩ জন থেকে ৯গুণ বেড়ে ২৭-এ উন্নীত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু ছাড়াও আক্রান্তের সংখ্যা ৬৪১। পটুয়াখালেীতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের তিনগুণ বেড়ে ৫ থেকে ১৭’তে উন্নীত হয়েছে। জেলাটিতে গত ২৪ ঘণ্টায় একজন সহ মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮। আক্রান্ত ৯৮২। ভোলায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ১ থেকে ১৮’তে উন্নীত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ৫ জনের মৃত্যু ছাড়াও আক্রান্তের সংখ্যা সরকারি হিসেবে ৪৯৫ জন।
তবে বরগুনাতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ১২ থেকে ৮ জনে হ্রাস পেয়েছে। আগের দিন একজন মারা গেলেও গতকাল কোন মৃত্যু ছিলনা। জেলাটিতে এ পর্যন্ত ৫৯৫ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ১৩ জন। ঝালকাঠীতেও আক্রান্তের সংখ্যা অগের দিনের ৭ থেকে একজনে নেমে এসছে। এ জেলাতেও মোট আক্রান্ত ৪৩৬-এর মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসাপাতালের আইসোলেশন ওয়ার্ডে সোমবার সকালের প‚র্ববর্তি ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ছাড়াও সুস্থ হয়ে ওঠায় ১২ জনকে ছাড়পত্র দেয়ার পরে চিকিৎসাধীন ছিল ৪১ জন। এসময়ে ওয়ার্ডটিতে নতুন ৫ জন রোগী ভর্তি করা হয়েছে। অপরদিকে হাসপাতালটির করোনা ওয়ার্ডে নতুন কোন রোগী ভর্তি না হলেও ছাড়পত্র পেয়ে ঘরে ফিরেছেন ৬ জন। এ ওয়ার্ডে বর্তমানে চিকিৎসাধীন ২৬ জন। যা গত পনের দিনের সর্বনিম্ন।
হাসপাতালটির আইসোলেশন ও করোনা ওয়ার্ডে চিকিৎসাধীনদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৭ জনের নমুনা পরিক্ষায় ৩ জনের দেহে করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছেন চিকিৎসকগন। এ পর্যন্ত হাসপাতালটিতে চিকিৎসাধীনদের মধ্যে ৮৯৯ জনের নমুনা পরিক্ষায় ৩৪১ জনের দেহে ‘কোভিড-১৯’ শনাক্ত হয়েছে। তবে হাসাপতালটির করোনা ও আইসোলেশন ওয়ার্ডে মোট ভর্তিকৃত ১ হাজার ১৪০ জনের মধ্যে এপর্যন্ত ৯১৬ জনকে ছাড়পত্র দেয়া হলেও মারা গেছেন ১৬১ জন।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৬২ জনে।
গত ২৪ ঘণ্টায় ২৩ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০২২ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৪১১ জন । গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ২৮ জন। গতকাল সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।
তিনি আরো জানান, নতুন করে গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে ১৯ জন, টুঙ্গিপাড়ায় ৬ জন, কোটালীপাড়ায় ৫ জন, কাশিয়ানীতে ৬ জন ও মুকসুদপুরে ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন । তিনি জানান, এ পর্যন্ত ৭২০৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গোপালগঞ্জ সদরে ৪৮৩ জন, টুঙ্গিপাড়ায় ২৪০ জন, কোটালীপাড়া উপজেলায় ২৩৩ জন, কাশিয়ানীতে ২৫৪ জন ও মুকসুদপুরে ২৫২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে চিকিৎসক , নার্স ও স্বাস্থ্য কর্মী রয়েছেন ১১১ জন ।
ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরদীতে নতুন করে আরও ১৮ জন করোনা আক্রান্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো মোট ২৩৩ জন। এরমধ্যে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে সংগ্রহকৃত নমুনার পজিটিভ এসেছে ১৭০ জন এবং রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নিজস্ব ব্যবস্থাপনায় সংগ্রহকৃত নমুনার রিপোর্ট পজিটিভ এসেছে ৬৩ জন। গতকাল দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাধ্যমে প্রাপ্ত রিপোর্টে যে ১৮ জন পজিটিভ হয়েছে তার মধ্যে ঈশ্বরদী থানা ও পাকশী হাইওয়ে থানার পুলিশ রয়েছে ৮ জন অন্যরা বিভিন্ন শহরের সাধারণ মানুষ। ঈশ্বরদীর কোথাও স্বাস্থ্যবিধি না মানার কারণে দিন দিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে গত ২৬ জুলাই মোট ২৮২ টি স্যাম্পলের (কুষ্টিয়া ১৪৭, চুয়াডাঙ্গা ১২, ঝিনাইদহ ১৬, চুয়াডাঙ্গা ১২, নড়াইল ১০৭) মধ্যে কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার ৩৫ জন, দৌলতপুর উপজেলায় ৪ জন, ভেড়ামারা উপজেলা ১ জন ও কুমারখালী উপজেলার ৬ জনসহ কুষ্টিয়ায় মোট ৪৬ জনের রিপোর্ট (নতুন+ফলোআপ) পজিটিভ এবং কুষ্টিয়ায় শুধু নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে মোট ৩৪ জন।
নড়াইল জেলায় ৩১ জন, ঝিনাইদহ জেলায় ৭ জন ও চুয়াডাঙ্গা জেলায় ৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এছাড়া কুষ্টিয়া জেলার ১২ জনের ফলোআপ রিপোর্ট পজেটিভ। বাকিগুলোর ফলাফল নেগেটিভ।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে মরণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৫ জন। এই নিয়ে জেলায় মোট আক্রান্ত হলেন ৫ হাজার ৮২৫ জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল পৌরসভার ১নং প্যানেল মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুজ্জামান সোহেলসহ নতুন করে ৬০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে জেলায় ডাক্তার, নার্স, রাজনৈতিক নেতৃবৃন্দ ও পুলিশসহ মোট ১৪৬৩জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান দুপুরে এই তথ্য জানান।
নতুন আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল সদর উপজেলায় ৩৩জন, মধুপুরে ৬জন, ভ‚ঞাপুরে ৬জন, মির্জাপুরে ৬জন, সখীপুরে ৪জন, ঘাটাইলে ২জন, গোপালপুরে ১জন, কালিহাতীতে ১জন ও দেলদুয়ার উপজেলায় ১জন রয়েছে। এ পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ৮২০ জন। সর্বমোট মারা গেছে ২৫ জন। বাড়িতে ও আইসোলেশনে চিকিৎসাধীন আছে ৫৮৫ জন। নমুনা পরীক্ষার রিপোর্ট পেন্ডিং রয়েছে ১৭টি।
টাঙ্গাইল জেনালে হাসপাতালের তত্বাবধায়ক ডা. সদর উদ্দিন জানান, হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে সর্বমোট ৫০ জন ভর্তি হয়। তাদের মধ্যে ২৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে ১০ জন চিকিৎসাধীন রয়েছে।
লালমনিরহাট : লালমনিরহাটে করোনা উপসর্গ নিয়ে গত রোববার রাত ২টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মুক্তিযোদ্ধা আব্দুল হক (৭০) মারা গেছেন।
সাতক্ষীরা : কোভিডের উপসর্গ নিয়ে দুই ঘণ্টার ব্যবধানে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দুজনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। মৃত ব্যক্তিদের একজন (৫০) সাতক্ষীরা সদর উপজেলার বাসিন্দা। অন্যজন (৬৭) জেলার কালীগঞ্জ উপজেলার বাসিন্দা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ