Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানিকগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ৭:১৭ পিএম

মানিকগঞ্জের আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি শনিবার সন্ধ্যায় ৬টা পর্যন্ত পূর্ববর্তি ২৪ ঘন্টায় ১৩ সেন্টিমিটার বেড়ে বিপদ সীমার ৭২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীতে পানি বৃদ্ধি এবং তীব্র ¯্রােতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফলে দুই পারে প্রায় ৫শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।
এদিকে যমুনার শাখা নদী হয়ে জেলার অভ্যান্তরে সমহারে পানি বৃদ্ধি পেয়ে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে।
জানা গেছে, যমুনার শাখা নদী ধলেশ্বরী, পুরাতন ধলেশ্বরী, কান্তাবতী, ইছামতি ও অভ্যান্তরিন নদী কালিগঙ্গায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে জেলার মানিকগঞ্জ সদরসহ পদ্মা-যমুনার তীরবর্তি ৫টি উপজেলা পুরোপুরি বন্যাকবলিত হয়ে পড়েছে। এসব এলাকার অধিকাংশ বাড়ি ঘরেই বন্যার পানি উঠেছে। পানি বন্দি মানুষ সীমাহিন দুর্ভোগের শিকার হচ্ছে। চরসহ গ্রাম এলাকার মানুষের একমাত্র বাহন হয়ে উঠেছে ডিঙ্গি নৌকা ও ভেলা।
গৃহপালিত গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছে গৃহস্থ্যতরা। পানিতে ডুবে প্লাবিত হয়েছে পশু রাখার গোয়াল ঘর এবং বাতান। ফলে অনেকে বাধ্য হয়ে গবাদি পশু নিয়ে উচুঁ রাস্তার ধারে আশ্রয় নিয়েছে। শত শত মাছ চাষের পুকুরে পাড় পানিতে ভেসে যাওয়ায় মৎস্য চাষিরা ব্যপক ক্ষতির সম্মুখিন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ