Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৪ ঘণ্টায় মৃত্যু অর্ধশত শনাক্ত ২৯২৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা নমুনার পরীক্ষা, শনাক্ত ও সুস্থ রোগী এবং এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েছে। এই সময়ে মারা গেছেন আরও ৫০ জন। এখন পর্যন্ত মারা গেছেন দুই হাজার ৬৬৮ জন। একই সময়ে ১৩ হাজার ৩৬২টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত আরও দুই হাজার ৯২৮ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই লাখ সাত হাজার ৪৫৩ জনে দাঁড়াল। এই সময়ে সুস্থ হয়েছে এক হাজার ৯১৪ জন। নমুনা সংগ্রহের তুলনায় শনাক্তের হার ২১ দশমিক ৯১ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৭৪ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ।

আগেরদিন রোববার ১০ হাজার ৬২৫টি নমুনা পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি মিলেছিল ২ হাজার ৪৫৯টিতে। ৩৭ জনের মৃত্যু ও এক হাজার ৫৪৪ জনের সুস্থতার খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।
গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত বুলেটিনে প্রতিষ্ঠানের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা নমুনার সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৩২৯টি। আগের নমুনাসহ পরীক্ষা করা হয় ১৩ হাজার ৩৬২টি। রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৯২৮ জন। এপর্যন্ত পরীক্ষাকৃত নমুনার সংখ্যা ১০ লাখ ৪১ হাজার ৬৬১টি। মোট শনাক্ত রোগী ২ লাখ ৭ হাজার ৪৫৩ জন। মোট সুস্থ হয়েছেন এক লাখ ১৩ হাজার ৫৫৬ জন। মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৬৬৮ জন। এর মধ্যে পুরুষ ২ হাজার ১০৪ জন এবং নারী ৫৬৪ জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, ২৪ ঘণ্টায় মৃত ৫০ জনের মধ্যে ৩৫ জন পুরুষ ও ১৫ জন নারী। ৪২ জন হাসপাতালে এবং ৮ জনের মৃত্যু হয়েছে বাড়িতে। বয়স বিশ্লেষণে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৯০ থেকে একশ বছরের মধ্যে একজন। বিভাগ অনুযায়ী, ঢাকা বিভাগে ২১ জন, খুলনা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ২ জন এবং রংপুর বিভাগে ২ জন।

বয়স ভিত্তিক মোট মৃত্যুর সংখ্যা বিশ্লেষণে তিনি জানান, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৯ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৮২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৮১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭৮৭ জন এবং ষাটোর্ধ্ব এক হাজার ১৯১ জন। বিভাগ অনুযায়ী মৃতের সংখ্যা ঢাকায় এক হাজার ৩০৫ জন, চট্টগ্রামে ৬৭৩ জন, খুলনায় ১৭৩ জন, রাজশাহীতে ১৪৪ জন, সিলেটে ১২৫ জন, বরিশালের ১০০ জন, রংপুরে ৯০ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫৮ জনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের বেড ও আইসিইউসহ রোগী ভর্তির তথ্য সম্পর্কে জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালে সাধারণ বেডের সংখ্যা ১৫ হাজার ৪৬৮টি। ১১ হাজার ৬৭টি বেড খালি। আইসিইউ ৪৬২টি বেডের মধ্যে খালি আছে ২৫২টি আইসিইউ বেড। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন, কোয়ারেন্টিনের তথ্য সম্পর্কে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৮২৩ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। আর ছাড়া পেয়েছেন ৮০২ জন। হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ২ হাজার ৪৮৪ জনকে, ছাড়া পেয়েছেন ২ হাজার ৯০৬ জন।

উল্লেখ্য, দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় ৮ মার্চ। আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়ায় ১৮ জুলাই। ২ জুলাই দেশে সর্বোচ্চ সংখ্যক রোগী শনাক্ত হয়। আক্রান্ত রোগী শনাক্ত হয় ৪ হাজার ১৯ জন। আক্রান্ত রোগী শনাক্তের দশ দিন পর ১৮ মার্চ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম রোগীর মৃত্যু হয়। মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে যায় ৫ জুলাই। এক দিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ৬৪ জন। ৩০ জুন মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ